আন্তর্জাতিক করোনা প্রথম পাতা স্বাস্থ্য

মার্কিন গবেষকরা জানিয়েছেন, করোনা ভাইরাস বাতাসেও ছড়াতে পারে !

বাতাসেও ছড়ায় করোনা, রোগী ঘর থেকে চলে গেলেও থেকে যায় ভাইরাস, উদ্বেগ বাড়াচ্ছে গবেষণা
করোনা ভাইরাস নিয়ে আরও উদ্বেগের কথা শোনালেন মার্কিন গবেষকরা। তাঁরা জানিয়েছেন, করোনা ভাইরাস বাতাসেও ছড়াতে পারে। এমনকী আক্রান্ত রোগী ঘর থেকে চলে যাওয়ার পরও বেশ কয়েকঘণ্টা সেখানে সংক্রমণ ছড়ানোর ক্ষমতা রাখে এই ভাইরাস। মার্কিন গবেষকদের এই রিপোর্টের পর উদ্বেগ আরও বেড়েছে।
করোনা ভাইরাস বাতাসের মাধ্যমেও ছড়াতে পারে। এমনই জানিয়েছেন আমেরিকার নেবার্সকা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাঁরা জানিয়েছেন আমেরিকায় আক্রান্ত রোগী ঘর থেকে চলে যাওয়ার পরেও সেখানে দীর্ঘক্ষণ রয়ে গিয়েছিল করোনা ভাইরাস। এই তথ্য প্রকাশ্য আসার পরেই আতঙ্ক আরও বেড়েছে। যার কারণে করোনা চিকিৎসার কেন্দ্রগুলিতে রয়ে যাচ্ছে ভাইরাস। হাসপাতালের করিডর, লিফট, রোগীর ঘর থেকে শুরু করে হাসপাতালের বাইরেও দীর্ঘক্ষণ রয়ে যাচ্ছে এই সংক্রামক মারণ ভাইরাস।

সংকটে দেশের পাশে দাঁড়ালেন প্রধানমন্ত্রীর মা, দান করলেন ২৫ হাজার ।

সেকারণে স্বাস্থ্যকর্মী এবং চিকিৎসকদের বিশেষ সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন গবেষকরা। তাঁরা জানিয়েছেন করোনা আক্রান্ত রোগীর যাঁরা চিকিৎসা করছেন তাঁরা যেন অবস্যই সুরক্ষিত পোশাক এবং সব রকম সুরক্ষাবিধি মেনে চলেন। নেবার্সকা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন আইসোলেশনে থাকা কোনও ব্যক্তি যদি সত্যি করোনা সংক্রামিত হন তাহলে সেক্ষেত্রেও অন্যদের সতর্ক হয়ে থাকতে হবে। কারণ রোগীর ব্যবহৃত শৌচাগারেও পাওয়া গিয়েছে করোনা ভাইরাস।
গবেষকরা জানিয়েছে ধাতু এবং প্লাস্টিকে প্রায় ৭২ ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে এই মারণ ভাইরাস। বিশেষ করে দরজার হাতল, জানলার হাতল, খাট, শৌচাগারে ব্যবহৃত একাধিক প্লাস্টিকের সামগ্রিতে থেকে যায় করোনা ভাইরাস।

Spread the love