আন্তর্জাতিক প্রথম পাতা

আফগানিস্তানকে পৃথিবীর বুক থেকে মুছে ফেলার হুমকি ট্রাম্পের

নিজস্ব প্রতিনিধি— দীর্ঘ ১৮ বছর আফগানিস্তানে যুদ্ধ চালানোর পরে আমেরিকা তালিবানের সঙ্গে শান্তি আলোচনায় বসছে। কিন্তু এর মধ্যেই আমেরিকা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখে শোনা গেল অন্য সুর। সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে পাশে বসিয়ে ওভাল অফিসে সাংবাদিক সম্মেলনে ট্রাম্প জানান, আমরা ইচ্ছা করলে পৃথিবীর বুক থেকে আফগানিস্তানকে মুছে দিতে পারি। কিন্তু তার বদলে আমরা আলোচনার পক্ষপাতী।

ট্রাম্পের দাবি, গত কয়েক সপ্তাহে সমঝোতার ব্যাপারে অনেক দূর এগোন সম্ভব হয়েছে। আগামী সেপ্টেম্বর মাসের শেষে আফগানিস্তানে ভোট হবে। তার আগেই আমেরিকা চায় তালিবানের সঙ্গে শান্তি চুক্তি হোক। তার পরে ট্রাম্প আফগানিস্তান থেকে সেনা সরিয়ে আনবেন। এই প্রসঙ্গেই ট্রাম্প বলেন, আমরা যদি আফগানিস্তানের যুদ্ধে জিততে চাই, এক সপ্তাহে জিততে পারি। কিন্তু আমি এক কোটি মানুষকে হত্যা করতে চাই না।

এদিকে, আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের প্রাক্তন কর্মী শামিলা চৌধুরি বলেন, তালিবানের সঙ্গে আলোচনায় আমাদের সাহায্য করেছে পাকিস্তান। তারই পুরস্কার হিসাবে ইমরানকে আমেরিকায় আমন্ত্রণ জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালে পাকিস্তানের মাটিতে আমেরিকা আল কায়েদা প্রধান ওসামা বিন লাদেনকে হত্যা করার পরে দুই দেশের সম্পর্ক খারাপ হয়ে যায়। কিছুদিন আগে অবশ্য আইএমএফ পাকিস্তানকে ৬০০ কোটি ডলার ঋণ মঞ্জুর করেছে।

Spread the love