আন্তর্জাতিক দেশ প্রথম পাতা

আজ কুলভূষণ মামলার রায়দান আন্তর্জাতিক আদালতে

নিজস্ব প্রতিনিধি—  আন্তর্জাতিক আদালতে (আইসিজে) আজ কুলভূষণ মামলার রায়দান। গুপ্তচরবৃত্তির অভিযোগে প্রাক্তন ভারতীয় নৌসেনা আধিকারিক কুলভূষণকে গ্রেফতার করে পাক সেনা। বিচারে তাঁর মৃত্যুদণ্ডের আদেশ দেয় পাক আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আন্তর্জাতিক আদালতে যায় ভারত। পাঁচ মাস আগে এই মামলার রায়দান স্থগিত রাখে আইসিজে। আদালতে ভারত ও পাকিস্তান দুই দেশই তাদের বক্তব্য পেশ করে। দু’পক্ষের বক্তব্য শোনার পর ১৭ জুলাই মামলা শুনানির দিন ধার্য হয়। আজ বুধবার নেদারল্যান্ডের দ্য হেগে আন্তর্জাতিক আদালতে উঠবে মামলাটি। এদিন ভারতীয় সময় সন্ধে ৬টা ৩০ মিনিট নাগাদ বিচারপতি আব্দুলওয়াকি আহমেদ ইউসুফ রায় পড়ে শোনাবেন।

এদিকে ভারতের সঙ্গে পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্কের অনেকটাই নির্ভর করছে এই রায়ের উপর। মনে করা হচ্ছে, ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখতেই যাদবকে মুক্তি দেওয়া হতে পারে। কারণ পাকিস্তানের অর্থনীতির অনেকটাই ভারতের উপর নির্ভরশীল।

উল্লেখ্য, ২০১৬ সালের মার্চ মাসে ভারতের চর অর্থাৎ র-এর এজেন্ট সন্দেহে বালুচিস্তান থেকে কুলভূষণকে গ্রেপ্তার করে পাকিস্তান সরকার। তাদের বক্তব্য, তিনি ইরান থেকে না কি পাকিস্তানে ঢুকেছিলেন গুপ্তচরবৃত্তির জন্য। তবে ভারত এই অভিযোগ অস্বীকার করে। ভারতের তরফে জানানো হয়, কুলভূষণ ব্যবসার প্রয়োজনে ইরানে গেছিলেন। তাঁকে সেখান থেকে অপরহণ করে নিয়ে আসে পাক সেনা। তালিবান জঙ্গিদের দিয়েই ওই কাজ করে পাক সেনা। ২০১৭ সালের এপ্রিল মাসে কুলভূষণকে মৃত্যুদণ্ড দেয় পাক আদালত। তার পরই আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতে মামলা করে ভারত। কুলভূষণের শাস্তি মকুব ও তাঁকে দেশে প্রত্যর্পণের জন্য ভারতের তরফে পাকিস্তানের কাছে বারবার অনুরোধ জানানো হয়েছিল।ভারতের পক্ষে মামলা লড়ছেন বিশিষ্ট আইনজীবী হরিশ সালভে।

Spread the love