প্রথম পাতা প্রযুক্তি

অ্যাকসিডেন্ট আটকাতে, গুগল ম্যাপে যুক্ত হল দু’টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফিচার

নিজস্ব প্রতিনিধি : সম্প্রতি নতুন ২টি ফিচার নিয়ে এসেছে গুগল ম্যাপ। একটি হল স্পিড ট্র্যাপ এবং অপরটি হল অ্যাকসিডেন্ট রিপোর্ট। অ্যানড্রয়েড ও আইওএস এ এই ফিচার যোগ হয়েছে। আপাতত ফিচার দুটি গোটা বিশ্বের অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজাররাই ব্যবহার করতে পারবেন। আইফোনেও শীঘ্রই যুক্ত হবে এই দুই ফিচার।

 

গত বছরই শোনা গিয়েছিল স্পিড ট্র্যাপ এবং অ্যাকসিডেন্ট রিপোর্ট- দুই ফিচার যুক্ত হওযার কথা। তবে এবার গুগল তার ইউজারদের জন্য ম্যাপটি আপডেট করতে চলেছে। যাতে যুক্ত হয়েছে ফিচার দুটি। গুগল ম্যাপে নেভিগেশন অন থাকলে অতিরিক্ত গতি ও দুর্ঘটনা, দুইয়ের রিপোর্ট করা যাবে।

 

কীভাবে ব্যবহার করা যাবে অপশন দুটি? গুগল ম্যাপ খুললে স্ক্রিনের নিচ দিকে একটি উর্ধ্বমুখী অ্যারো দেখা যাবে। সেটি টাচ করলেই Add বলে একটি অপশন খুলে যাবে। সেখানেই দুর্ঘটনা বা গতি সংক্রান্ত বিষয় রিপোর্ট করতে পারবেন। তাছাড়া নেভিগেশন স্ক্রিনের উপর রিপোর্ট বোতাম টিপেও খবর দিতে পারেন। আতস কাচের আইকন এবং অডিও বোতামের ঠিক উপরেই দেখতে পাবেন রিপোর্ট অপশনটি। আপনি যে রাস্তা দিয়ে যাবেন সেখানে কোনও দুর্ঘটনা ঘটলে কিংবা গাড়ির গতি বেলাগাম হলে সরাসরি গুগলের কাছে খবর পৌঁছে দেওয়া যাবে। গুগল ম্যাপই আপনাকে দেখিয়ে দেবে, আপনার মতোই আরও কতজন এ সংক্রান্ত খবর পাঠিয়েছেন। তাই যাত্রা শুরুর আগেই ঠিক করে নিতে পারবেন, সে পথ দিয়ে যাওয়া আদৌও নিরাপদ হবে কিনা। নাকি অন্য কোনও রাস্তা ধরবেন। যদিও গুগল এখনও আনুষ্ঠানিকভাবে নয়া দুই ফিচারের কথা ঘোষণা করেনি। তবে তা শুধুই সময়ের অপেক্ষা।

 

 

 

 

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।