কলকাতা প্রথম পাতা

এবার ভাতা বৃদ্ধির সম্ভাবনা প্রাক্তন বিধায়কদেরও

নিজস্ব প্রতিনিধি— রাজ্যের বর্তমান বিধায়কদের ভাতা আগেই বাড়ানো হয়েছে, এরপর পর্যায়ক্রমে জেলা পরিষদ, পঞ্চায়েতের জনপ্রতিনিধিদের সম্মানিকও বাড়ানো হয়েছে। পাশাপাশি বেতন বৃদ্ধি পেয়েছে কলকাতা পুরসভার কাউন্সিলরদেরও। এবার রাজ্যের প্রাক্তন বিধায়কদের অবসরকালীন ভাতার পাশাপাশি বেশ কিছু সুযোগ-সুবিধা দিতে চাইছে সরকার। বিধানসভার সংশ্লিষ্ট কমিটিতে আলোচনার পরে এই নিয়ে কিছু প্রাথমিক প্রস্তাবও উঠে এসেছে। জানা গিয়েছে, বিষয়টি খুব শীঘ্রই আনুষ্ঠানিক ভাবে সুপারিশ পাঠানো হবে সরকারের কাছে।

বিগত বিধানসভার অধিবেশনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মন্ত্রী ও বিধায়কদের ভাতা বাড়ানোর ঘোষণা করেছিলেন। এরপরই বিরোধী বিধায়করা দাবি করেন, বর্তমান বিধায়কদের ভাতা বাড়ানোর চেয়ে প্রাক্তন, প্রবীণ বিধায়কদের সমস্যা দূর করা বেশি জরুরি। কে কত বারের বিধায়ক, তার উপরে এখন ঠিক হয় তাঁর অবসরকালীন পাওনা কত হবে।

উল্লেখ্য, এক বারের বিধায়ক পেনশন ও চিকিৎসাকালীন ভাতা মিলে এখন মাসে পান ১৪ হাজার টাকা, দ্বিতীয়বারের জন্য বিধায়ক হলে সেই পরিমাণটা পৌঁছয় ১৬ হাজার এবং তিন বা তার চেয়ে বেশি বারের বিধায়ক ১৮ হাজার। এছাড়া চিকিৎসা ও অন্য প্রয়োজনে ভ্রমণ ভাতা হিসেবে প্রাক্তন বিধায়কেরা পান বছরে ১৯ হাজার টাকা। এবার সেই ভাতার পরিমাণ ৩০ হাজার টাকা করতে চায় বিধানসভার এনটাইটেলমেন্ট কমিটি। পেনশন ও চিকিৎসা ভাতা মিলে অবসরকালীন পাওনার সর্বোচ্চ ধাপ ১৮ হাজার থেকে বাড়িয়ে ২৬ হাজার করার বিষয়েও আলোচনা হয়েছে।

Spread the love