করোনা দেশ প্রথম পাতা

করোনা যুদ্ধ জয় করে ওঁরাই এখন করোনা-স্বেচ্ছাসেবক ।

এক কথায় নজিরবিহীন উদ্যোগ। মৃত্যুর দোরগোড়া থেকে ফিরে আসা পাঁচ জন কোভিড-১৯ রোগীকে কেয়ার সেন্টারে স্বেচ্ছাসেবক করা হল। এই সিদ্ধান্ত নিল অহমদাবাদ পুর নিগম। যেসব করোনা রোগীর অন্য কোনও শারীরিক সমস্যা নেই, তাঁদের জন্য এই কেয়ার সেন্টার তৈরি করা হয়েছে প্রশাসনের তরফ থেকে। সেখানেই তাঁদের দেখভাল করবেন করোনা বিরুদ্ধে লড়াই করে জয়ী এই পাঁচজন। আহমদাবাদ পুরসভার এরকম পদক্ষেপকে কুর্নিশ জানিয়েছেন সকলে।
এ ব্যাপারে পুর-কমিশনার বিজয় নেহরা জানিয়েছেন, সুস্থ হওয়া রোগীদের শরীরে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়ার জন্য অ্যান্টিবডি তৈরি হয়। এর ফলে রোগীদের সংস্পর্শে এলেও তাঁদের আবার নতুন করে আক্রান্ত হওয়ার সম্ভবনা খুবই কম থাকে। তিনি এ দিন আরও বলেন, ‘সদ্য সেরে ওঠা এই পাঁচজন আক্রান্তের কাছে আমরা গিয়েছিলাম। তাঁরাও কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন। এরপরই তাঁদের ওই সেন্টারে নিয়োগ করা হয়’। সূত্রের খবর, ওই এলকায় ২৪৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে ৩০ জনকে ওই বিশেষ সেন্টারে রাখা হয়েছে। গুরুতর রোগীদের জায়গা দিতে হাসপাতালের উপর চাপ না বাড়ে সেই জন্য এই বিশেষ কেয়ার সেন্টার খোলা হয়েছে।
এদিকে করোনাভাইরাসে মৃত ও আক্রান্তের সংখ্যা ক্রমে বাড়ছে দেশে। গত ২৪ ঘণ্টায় আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। এর ফলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩০৮। করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৯,১৫২। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সোমবার এই তথ্য জানিয়েছে।
মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত মহারাষ্ট্র। সেখানে আক্রান্তের সংখ্যা ১,৯৮৫। এরপর রয়েছে দিল্লি (১,১৫৪), তামিলনাড়ু (১,০৭৫), রাজস্থান (৮০৪), মধ্যপ্রদেশ (৫৩২), গুজরাট (৫১৬)। রবিবার

Spread the love