করোনা দেশ প্রথম পাতা লাইফ স্টাইল

আলাদা ঘর নেই, কেরালা থেকে বাড়ি ফিরে গ্রামের বাইরে কোয়ারেনটিনে রইল ১২ যুবক!

পেটের টানে ভিনরাজ্যে পাড়ি দিয়েছিলেন ওডিশার ১২ যুবক। করোনার দাপট বাড়তেই বাড়িমুখো হন তাঁরা। করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কায় ভিনদেশ বা ভিনরাজ্য থেকে যাঁরাই বাড়ি ফিরছেন, তাঁদের হোম আইসোলেশন বা কোয়ারেন্টিনে থাকতে বলছে পুলিশ-প্রশাসন। কিন্তু ওডিশার কালাহান্ডি এলাকার মাটির বাড়িতে অতিরিক্ত ঘর তো নেই। তাহলে ভিনরাজ্য থেকে ফিরে কোয়ারেনটাইনে থাকবেন কোথায়?
তাই ওই বারো জন গ্রামের বাইরে অস্থায়ী কোয়ারেনটাইন সেন্টার বানিয়েছে তাঁরা। যেখানে যখন মানুষ নিয়ম মানতে চাইছেন না, কোয়ারেনটাইনে থাকার ভয়ে পালিয়ে যাচ্ছেন তখন এ এক অন্য নজির। ওডিশার এই প্রত্যন্ত অঞ্চলেও সচেতনতার স্পষ্ট ছবি দেখা গেল। এই যুবকদের নজিরবিহীন উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন প্রশাসনিক কর্তারা।
হোম কোয়ারেনটাইনের বদলে স্বাস্থ্যবিধি মেনে কোয়ারেনটাইনে রয়েছেন ওডিশার এই যুবক। এই যুবকেরা জানিয়েছেন, তাঁদের COVID-19 এর পরীক্ষা করা হয়েছে সেখানে তাঁদের রিপোর্ট নেগেটিভ এসেছে। কিন্তু তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন সাবধনতার জন্য তাঁরা গ্রামের বাইরে কোয়ারেনটিনে রয়েছেন। এর আগে পুরুলিয়ার বলরামপুরে সচেতনতার ছবি দেখা গিয়েছিল। চেন্নাই থেকে ফিরে সাত তরুণ দিন কাটিয়েছিলেন গাছের উপর। পরে প্রশাসনের নজরে আসতে তাঁদের আলাদা জায়াগায় নিয়ে যাওয়া হয়।

Spread the love