দেশ প্রথম পাতা

যন্ত্রাংশ নয় এবার একটা গোটা ট্রেনই রেডিমেড কিনতে চায় রেলমন্ত্রক! চুলচেরা বিশ্লেষনে ব্যস্ত রেলমন্ত্রী থেকে কেন্দ্রের প্রশাসনিক শীর্ষকর্তারা

নিজস্ব সংবাদদাতা: একটা গোটা ট্রেনকে রেডিমেড কেনার কথাই ভাবছে কেন্দ্রের মন্ত্রী থেকে শুরু করে প্রশাসনিক শীর্ষকর্তারা। নীতি বদলে নিজস্ব কারখানায় তৈরি করার বদলে এবার বেসরকারি সংস্থার থেকে গোটা ট্রেন কিনতে চায় ভারতীয় রেল। এমনই চাঞ্চল্যকর দাবি তুলেছে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম। তারা জানিয়েছে, ইতিমধ্যেই রেলমন্ত্রী পীযূষ গয়াল, রেল প্রতিমন্ত্রী এবং উচ্চপদস্থ রেলকর্তারা এনিয়ে বৈঠকও নাকি সেরে ফেলেছেন। সেই বৈঠকে বেসরকারি সংস্থার থেকে রেডিমেড ট্রেন কেনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলেও ওই খবরে দাবি করা হয়েছে।

এখন ভারতে মোট তিনটি কারখানায় ট্রেন তৈরি হয়। চেন্নাইয়ের ইনটিগ্রাল কোচ ফ্যাক্টরি, রায়েবেরিলির মডার্ন কোচ ফ্যাক্টরি এবং কাপুরতলার রেল কোচ ফ্যাক্টরিতে ভারতীয় রেলের বগি তৈরি হয়। এখন যে নিয়ম চালু রয়েছে তাতে রেল কত বগি প্রয়োজন সেটা জানালে সেই মতো উৎপাদন হয় নিজস্ব তিন কারখানায়। এখন এই সব কারখানায় উৎপাদন কমিয়ে বেসরকারি সংস্থার থেকে গোটা ট্রেন কিনতে চায় রেল। এনিয়ে গত সপ্তাহেই নয়াদিল্লিতে উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে।রেলমন্ত্রকের এক কর্তা এই ব্যাপারে ওই সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ট্রেনের অংশ বিশেষ‌ নয়, একেবারে গোটা রেডিমেড ট্রেন কেনা হবে।

এখন অনেক বেসরকারি সংস্থার থেকে ট্রেনের যন্ত্রাংশ কেনা হলেও রেলের নিজস্ব কারখানাতেই তৈরি হয় ট্রেন। এখন ভাবা হচ্ছে যন্ত্রাংশ না কিনে যদি রেডিমেড ট্রেন কেনা হয় তবে কী কী সুবিধা মিলতে পারে।ভারতীয় রেলের ইতিহাসে অবশ্য বেসরকারি সংস্থার থেকে রেডিমেড ট্রেন কেনা একেবারে নতুন নয়। অতীতে দেখা গিয়েছে, চেন্নাই মেট্রো রেল অলস্টম সংস্থার থেকে ট্রেন কিনেছে। তবে এখনও পর্যন্ত ইএমইউ বা এমইএমইউ ট্রেন কেনার নজির নেই।

 

 

Spread the love