গ্যাল্যারি দেশ প্রথম পাতা

‘দেশে বাঘের সংখ্যা বেড়েছে’, ব্যাঘ্র দিবসে ঘোষণা প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি— ভারতের বেড়েছে বাঘের সংখ্যা৷ ২০১৮ সালে দেশের বাঘের সংখ্যা বেড়েছে ৭০০৷ আজ সোমবার আন্তর্জাতিক ব্যাঘ্র দিবসে এমনই কথা জানালেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ রাজধানী নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাঘ সুমারির রিপোর্ট পেশ করেন। তাতে তিনি জানিয়েছেন, গত ৪ বছরের বাঘের সংখ্যা বেড়েছে ৩৩ শতাংশ। তিনি বলেন, ‘‘দেশে দ্বিগুণ হয়েছে বাঘের সংখ্যা। সময়সীমার আগেই লক্ষ্যপূরণ করা সম্ভব হয়েছে।’’ তাঁর কথায়, ‘এই রেজাল্ট শুনে প্রতিটি ভারতবাসীই খুশি হবেন৷’ ভারতে বর্তমানে মোট বাঘের সংখ্যা ২ হাজার ৯৬৭৷ বাঘের সংখ্যা বেড়েছে সুন্দরবনেও। আগে ছিল ৭৭টি এখন সেটা বেড়ে হয়েছে ৮৮টি।

এ দিন সর্বভারতীয় বাঘ সুমারির রেজাল্ট ঘোষণা করে প্রধানমন্ত্রী বলেন, ‘কেন্দ্রীয় সরকার বাঘ বাঁচানোর জন্য প্রতিশ্রুতিবদ্ধ৷ এ বছর ঐতিহাসিক ভাবে বাঘের সংখ্যা বৃদ্ধি পেয়েছে দেশে৷’ এর আগে ২০০৬, ২০১০ ও ২০১৪ সালে বাঘ সুমারি হয়েছিল ভারতে৷

২০১৪-র বাঘসুমারি অনুযায়ী দেশে সব থেকে বেশি বাঘ ছিল কর্নাটকে৷ সংখ্যাটি ছিল ৪০৬টি। এরপর উত্তরাখণ্ডে ৩৪০ এবং মধ্যপ্রদেশে ৩০৮টি বাঘ ছিল।

অপরদিকে ২০১৫ সালে বাঘ চোরাশিকারিদের নিশানা হয়েছিল ১৫টি। ২০১৬ এবং ২০১৭ সালে তা বেড়ে হয় যথাক্রমে ২১ এবং ২৭। ২০১৮-য় ১৩টি চোরাশিকারের ঘটনা ঘটে।

 

Spread the love