আজকের সারাদিন দেশ প্রথম পাতা

প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেস নেতা জয়পাল রেড্ডি

নিজস্ব প্রতিনিধি : প্রয়াত হলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও বর্ষীয়ান কংগ্রেস নেতা জয়পাল রেড্ডি। বিগত বেশ কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। রবিবার ভোর রাতে নিউমোনিয়ায় আক্রান্ত কারণে হায়দরাবাদের হাসপাতালে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে প্রবীণ এই নেতার বয়স হয়েছিল ৭৭ বছর।

১৯৪২ সালের ১৬ জানুয়ারি তেলেঙ্গানার নালগোন্ডা জেলায় নেরমাত্তা গ্রামে জন্ম হয় জয়পাল রেড্ডির। ছোটবেলায় পোলিওতে আক্রান্ত হন তিনি। তাই ক্রাচের সাহায্য নিয়েই হাঁটাচলা করতে হত তাঁকে।

গত ১৯৮৪ সাল থেকে টানা কয়েক দশক তিনি সাংসদ ছিলেন। একাধিক বার তিনি গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব সামলেছেন। ইন্দ্রকুমার গুজরালের সরকারে তিনি তথ্য ও সম্প্রচার মন্ত্রী ছিলেন। পরে ইউপিএ-১ সরকারে তিনি নগরোন্নয়ন ও সংস্কৃতি দফতরের মন্ত্রী হয়েছিলেন। ইউপিএ-২-এর জামানায় পেট্রোলিয়ম, তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান মন্ত্রকের দায়িত্ব সামলেছেন তিনি।

তাঁর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন রাহুল গান্ধী-সহ অন্যান্য কংগ্রেস নেতারা। রাহুল টুইট করে বললেন, ‘এমন একজন নেতাকে হারানোর খবর শুনে আমি শোকাহত। তিনি একজন অসাধারণ সাংসদ ছিলেন। তেলঙ্গানার মহান সন্তান তিনি। নিজের সমস্ত জীবন জনগণের কাজে উৎসর্গ করেছিলেন।’

Spread the love