আন্তর্জাতিক করোনা প্রথম পাতা

করোনা ভ্যাকসিন তৈরির দাবি ইতালিয় সংস্থার ।

কোভিড-19 সবচেয়ে বেশি আঘাত হেনেছে ইতালির উপর। সেখানে এখনও মৃত্যুমিছিল অব্যাহত। ছবির মত সুন্দর ফুটবল আর পর্যটনের এই দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২ লক্ষ ১৩ হাজার। মৃতের সংখ্যা ২৯৩১৫। এবার সেই মৃত্যুপুরী থেকেই খবর এল জীবনের আলো খুঁজে পাওয়ার। করোনা প্রতিরোধ সক্ষম ভ্যাকসিন তৈরি করতে পেরেছে বলে দাবি করল ইতালির একটি সংস্থা।
মঙ্গলবার সায়েন্স টাইমস ম্যাগাজিনে ইতালির একদল গবেষকের একটি বিবৃতি প্রকাশিত হয়। সেখানে দাবি করা হয়েছে, রোমের স্পালানজানি হাসপাতালে সংক্রমণ বিশেষজ্ঞরা এই ভ্যাকসিন পরীক্ষা করেছেন। তাঁদের দাবি, ইঁদুরের দেহে করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরি করার পর তা মানবদেহেও কাজ করেছে। গবেষকরা জানিয়েছেন, ইঁদুরের শরীরে তৈরি ওই অ্যান্টিবডি মানবকোষে করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করতে পারছে।
ইতালির বিজ্ঞানীদের তৈরি ভ্যাকসিন মানুষের শরীরে কার্যকর হবে বলেই আশাবাদী বিশেষজ্ঞরা। মানবদেহের উপর ক্লিনিক্যাল ট্রায়ালের জন্যে এখন অনুমোদনের অপেক্ষা করছেন বিজ্ঞানীরা। জানা গিয়েছে, এই মুহূর্তে বিজ্ঞানীদের গবেষণা প্রায় শেষ পর্যায়ে রয়েছে। তাঁদের প্রযুক্তিগত দিকে সাহায্য করছে একটি মার্কিন সংস্থা। আশা করা হচ্ছে, ভ্যাকসিনটি এই গ্রীষ্মেই মানব শরীরে পরীক্ষামূলক প্রয়োগ করার ছাড়পত্র পাওয়া যাবে।
এদিকে ধীরে ধীরে ছন্দে ফেরার চেষ্টা করছে ইতালি। প্রায় দু মাস পর লকডাউন শিথিল হতে রাস্তায় বেরোচ্ছেন সাধারণ মানুষ। যদিও সেদেশের অবস্থায় এখনও উল্লেখযোগ্য কোনও পরিবর্তন নেই। তবে, আক্রান্তের সংখ্যা কমেছে। লকডাউন শিথিলের দ্বিতীয় দিনে নতুন আক্রান্ত ১ হাজার ৭৫ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২ হাজার ৩৫২ জন।

Spread the love