দেশ প্রথম পাতা

ভারতের জাতীয় ফুল ‘পদ্ম’ নয়, স্বীকার করল কেন্দ্রীয় সরকার

নিজস্ব প্রতিনিধি : ভারতের জাতীয় ফুল পদ্ম। আপনি কি এটা জানেন! তাহলে ভুল জানে। সম্প্রতি সরকারের তরফ থেকে এই ভুলটা ভেঙ্গে দিল। শুধু তাই না, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কোনও ফুলকেই জাতীয় ফুলের তকমা দেওয়া হয়নি বলে জানিয়ে দেন।

বুধবার রাজ্যসভায় এ কথা জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। ফলে আপনি যদি এতদিন পদ্মকেই ভারতের জাতীয় ফুল হিসেবে জেনে থাকেন, তাহলে আপনি সম্পূর্ণ ভুল। কারণ পদ্মকে নাকি কখনওই জাতীয় ফুলের তকমা দেয়নি কেন্দ্রীয় সরকার। একটি প্রশ্নের পরিপ্রেক্ষিতেই এ দিন রাজ্যসভায় এই উত্তর দেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। যদিও তিনি জানিয়েছেন, ভারতের জাতীয় পশু এবং পাখি যথাক্রমে বাঘ এবং ময়ূর।

আরটিআই নিয়ে কাজ করা লখনউয়ের এক সমাজকর্মী বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কাছে ভারতের জাতীয় ফুল নিয়ে প্রশ্ন করেছিলেন। ঐশ্বর্য পরাশর নামে ওই সমাজকর্মী জানতে চেয়েছিলেন, পদ্মই ভারতের জাতীয় ফুল কি না।

এর জবাবেই মন্ত্রী জানান, ‘ভারতের পরিবশ, বন এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রক ২০১১ সালে বাঘ এবং ময়ূরকে দেশের জায়ীয় পশু এবং জাতীয় পাখি হিসেবে চিহ্নিত করে বিজ্ঞপ্তি জারি করেছিল। যদিও পদ্ম ফুল নিয়ে এই ধরনের কোনও বিজ্ঞপ্তিই কখনও জারি করেনি সরকার।’

Spread the love