কলকাতা প্রথম পাতা

প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে ৩৬০০ টাকা করার ভাবনা শুরু সরকারের, অনশন প্রত্যাহারের আর্জি শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি : প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির প্রস্তাব মেনে নিল রাজ্য সরকার। গ্রেড পে বাড়িয়ে ৩৬০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে। এই মর্মে ইতিমধ্যেই অর্থ দফতরকে চিঠি পাঠিয়েছেন তিনি। পাঠানো হয়েছে ফাইলও। এদিন নজরুল মঞ্চে সেইমতো প্রাথমিক শিক্ষকদের বেতনবৃদ্ধির কথা ঘোষণা করলেন পার্থ চট্টোপাধ্যায়। অনশন প্রত্যাহারের আবেদন জানিয়ে এদিন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন।

প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে ২,৬০০ টাকা থেকে বাড়িয়ে ৩,২০০ টাকা করার কথা ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আর গ্রেড পে-তে বদল এলে প্রাথমিক শিক্ষকদের বেতন কাঠামোতেও বড় পরিবর্তন আসবে। বর্তমানে প্রাথমিকে বেতন কাঠামো ৫,৪০০-২৫,২০০। তা বাড়িয়ে ৭,১০০-৩৭,৬০০ করার বিবেচনা করছে রাজ্য। প্রাথমিক শিক্ষকদের প্রোমোশন পলিসিও আনা হচ্ছে।

পাশাপাশি, বদলির প্রসঙ্গে অভিযোগও খতিয়ে দেখা হবে বলে সভায় জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, “আজই অর্ডার দিয়েছি। যাঁদের ট্রান্সফার ঠিকমতো হয়নি, তাঁদেরটা নিয়ম মতো করা হবে।”

এনসিটিই-র নতুন নির্দেশ মতো রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা মানা হলেও সেই অনুসারে উপযুক্ত বেতন পাচ্ছেন না বলে অভিযোগ প্রাথমিক শিক্ষকদের। আন্দোলনকারীদের দাবি, যেখানে সারা ভারতের সমস্ত রাজ্যে গ্রেড পে ৪,২০০ টাকা, সেখানে এ রাজ্যের প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে ২,৬০০ টাকা। এই বৈষম্যের প্রতিবাদে সামিল হয়েছেন তাঁরা।

বিধাননগরে গত প্রায় দু’সপ্তাহ ধরে অনশন আন্দোলন চালাচ্ছেন প্রাথমিক শিক্ষকরা। তাদের সংগঠনের দীর্ঘদিনের দাবি, রাজ্যে প্রাথমিক শিক্ষকদের সর্বভারতীয় হারে বেতন দিতে হবে। সেই অনশন আন্দোলনের জেরে এবারে প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির পথে রাজ্য সরকার। এদিন শিক্ষামন্ত্রী জানিয়েছেন, প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে বাড়িয়ে ৩,৬০০ টাকা করার চিন্তাভাবনা করছে শিক্ষা দফতর। এখন তাঁদের গ্রেড পে ২,৬০০ টাকা।

Spread the love