দেশ প্রথম পাতা

উড়ে গেল পুরী মন্দিরের বিখ্যাত পতাকা।

শক্তি সঞ্চয় করে ক্রমশই স্থলভাগের ধেয়ে আসছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় আমপান। ‘ফণী’র মতোই ভয়ংকর রূপ ধারণ করতে পারে এই ঘূর্ণিঝড়ও বলে আশঙ্কা আবহবিদদের। আর একইসঙ্গে আতঙ্ক বাড়ছে বিশ্বাসের জায়গা থেকেও। কারণ ফণীর আগে যেভাবে পুরী মন্দিরের বিখ্যাত পতাকা উড়ে গিয়েছিল, ঠিক তেমনই উড়ে গেল এবারও!
জানা গিয়েছে, সোমবার বিকেল পাঁচটা নাগাদ তেমন কোন হাওয়া না থাকা সত্বেও পুরী মন্দিরে লাগানো পতাকা উড়ে যায়। বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসতেই ফের নতুন পতাকা লাগানো হয়। তারপর জগন্নাথ দেবের সান্ধ্য পুজো শুরু হয়। কিন্তু হাওয়া না থাকা সত্বেও কেন পতাকা উড়ে গেল, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ। যদিও এই পতাকা উড়ে যাওয়াকে অত্যন্ত অশুভ লক্ষণ বলেই মনে করছেন পুরী মন্দিরের পান্ডা থেকে শুরু করে ভক্তরা-সকলেই।
ভক্তদের কাছে পুরী মন্দিরের এই পতাকা অত্যন্ত শুভ বলেই পরিচিত। সেই পতাকার মাপ আগে ছিল ১২ হাত। বিরাট আকারের সেই পতাকাই মন্দির চূড়ায় পতপত করে উড়ত। কিন্তু ফণী আসার পূর্বাভাসের সময়ই প্রশাসনের নির্দেশে সেই পতাকার মাপ ১২ থেকে কমিয়ে ৫ হাত অর্থাৎ ১২ ফুট করা হয়েছিল, কিন্তু সেই পতাকাও উড়ে গিয়েছিল। এরপর ফণী’তে ব্যাপক ক্ষতি হয়েছিল ওডিশায়।
এবার আমপানেও ওডিশায় ক্ষয়ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে। তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের নামও। এই পরিস্থিতিতে পুরী মন্দিরের পতাকা উড়ে যাওয়া ভক্তদের মনে নতুন আশঙ্কার সৃষ্টি করল।

Spread the love