করোনা দেশ প্রথম পাতা

করোনাভাইরাস ছড়িয়ে পড়া রুখতে রাজ্যগুলিকে কিছু কিছু ব্যবস্থা নিতে বলল কেন্দ্র।

ক্লিনিক-নার্সিংহোম খুলতে চিঠি কেন্দ্রের ।করোনাভাইরাস ছড়িয়ে পড়া রুখতে রাজ্যগুলিকে কিছু কিছু ব্যবস্থা নিতে বলল কেন্দ্র। রাজ্যগুলিকে চিঠি দিয়ে বলা হয়েছে, লকডাউনে ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, সাফাই কর্মী ও অ্যাম্বুল্যান্সের আন্তঃরাজ্য সফর মসৃণ করতে হবে। প্রসঙ্গত, বিভিন্ন রাজ্য স্বাস্থ্যকর্মীদের উপর বেশকিছু নিষেধাজ্ঞা জারি করেছে। আর তাতেই আপত্তি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের। তারা রাজ্যগুলিকে দেওয়া চিঠিতে জানিয়েছে, স্বাস্থ্যকর্মীরা জরুরি স্বাস্থ্য পরিষেবার অংশ। তাঁদের আটকালে কোভিড-১৯ প্রতিরোধ ও অন্যান্য চিকি!সা ক্ষেত্রে প্রবল সমস্যার সৃষ্টি হবে। স্বাস্থ্যকর্মীদের গতিবিধিতে নিষেধাজ্ঞা জারি হওয়ায় ও প্রতিবেশী রাজ্যগুলিকে বাধা দিয়ে সীমানা বন্ধ করে দেওয়ায় দিল্লি ও তার পার্শ্ববর্তী এলাকায় স্বাস্থ্য পরিষেবাকে বারবার সমস্যার মুখে পড়তে হয়েছে।
চিঠিতে স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা জানিয়েছেন, ‘মানুষের প্রাণ বাঁচাতে ও জনস্বাস্থ্যের চাহিদা মেটাতে সব স্বাস্থ্যক্ষেত্রের কর্মীর মসৃণ গতিবিধি অত্যন্ত প্রয়োজন।’ সব রাজ্যগুলিকে ক্লিনিক ও নার্সিংহোমগুলি খোলা নিশ্চিত করতেও বলেছে কেন্দ্র।
বিভিন্ন রাজ্যের মুখ্যসচিব ও স্বাস্থ্যসচিবদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে বৈঠকের পরদিনই রাজ্যগুলিকে এই চিঠি পাঠালেন মুখ্যসচিব রাজীব গৌবা।

Spread the love