করোনা দেশ প্রথম পাতা

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর নেতৃত্বে আজ বিকেলে মন্ত্রিগোষ্ঠীর বৈঠক ।

বর্তমান করোনা আবহে দেশ থেকে কী পদ্ধতিতে লকডাউন তোলা হবে তার রূপরেখা স্থির হতে পারে আজ মঙ্গলবার। আজ বিকেলে বিশেষ বৈঠকে বসতে চলেছে মন্ত্রিগোষ্ঠী।
আপাতত ৩ মে পর্যন্ত লকডাউনের চূড়ান্ত সময়সীমা। এরপর কীভাবে দেশ থেকে প্রত্যাহার লকডাউন করা হবে, ধাপে ধাপে, নাকি জায়গা বুঝে তোলা হবে লকডাউন। এই সব নানা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হতে চলেছে মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর নেতৃত্বে বৈঠক হওয়ার কথা।

 

সূত্রের দাবি, লকডাউন আরও বাড়ানোর কোনও পরিকল্পনা আপাতত সরকারের নেই। তবে মাস্ক পরা ও সোশ্যাল ডিসট্যানসিং-এর নিয়ম হয়তো বজায় রাখা হবে। তবে ট্রেন, বিমান ও আন্তঃরাজ্য সড়ক পরিবহণ বন্ধ রাখা হতে পারে। তবে জেলা ও শহরের মধ্যে যাতায়াতে অনুমতি দেওয়া হতে পারে।
শুধুমাত্র ‘গ্রিন জোন’ বা যেখানে করোনার প্রকোপ কম, সেখানেই নিয়ম শিথিল হবে বলে মনে করা হচ্ছে। তবে করোনার প্রকোপ যে সব এলাকায় বেশি, সেখানে কড়াকড়ি বজায় রাখা হতে পারে। সময়ের সঙ্গে সঙ্গে এই জোনগুলি খতিয়ে দেখে নির্ধারিত করা হবে। সূত্রের দাবি, ‘জীবনের পথ দেখাচ্ছে সোশ্যাল ডিসট্যানসিং ও মাস্ক। দীর্ঘদিন এই নিয়ম বজায় থাকবে।’ মানুষকে বাইরে বেরনোর অনুমতি দেওয়া হতে পারে, তবে এই দুই নিয়ম মেনে চলতে হবে। অফিস খোলার ক্ষেত্রেও বজায় থাকতে পারে একই নিয়ম।

 

দেশে একদিনে সর্বাধিক বাড়ল করোনায় মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাস প্রাণ কেড়েছে ৪৭ জনের। লাফিয়ে বেড়েছে আক্রান্তের সংখ্যাও। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বুলেটিনে জানানো হয়েছে, দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫৯০। গত ২৪ ঘণ্টায় আরও ১৩৩৬ জনের শরীরে করোনা মিলেছে। এর ফলে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৮,৬০১।

Spread the love