জেলা প্রথম পাতা

রাজ্যে আসছেন স্পেশ্যাল পুলিশ অবজার্ভার কে কে শর্মা, আপত্তি তৃণমূলের

নিজস্ব প্রতিনিধি— লোকসভা ভোটের নির্ঘন্টের সময় মুখ্য নির্বাচন কমিশন সুনীল অরোরা জানিয়েছিলেন, এ বারের নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে তাঁরা প্রতিশ্রুতিবদ্ধ। তাই যে সব রাজ্যে বেশি সংখ্যায় স্পর্শকাতর বুথ থাকবে বা হিংসার আশঙ্কা থাকবে সেখানে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হতে পারে। তবে সে দিন তিনি একবারও এ রাজ্যের নাম মুখে না আনলেও তাদের লিষ্টের তালিকায় যে পশ্চিমবঙ্গ রয়েছে তা প্রমাণ হয়ে গেল এদিন। পশ্চিমবঙ্গে লোকসভা ভোটে আধা সামরিক বাহিনীর মোতায়েনের বিষয়টি দেখভাল করার জন্য বিএসএফের প্রাক্তন ডিজি কে কে শর্মাকে বিশেষ কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করল নির্বাচন কমিশনার। বাংলার পাশাপাশি ঝাড়খণ্ডের আধা সেনাবাহিনী দেখভালের দায়িত্ব তাঁর।

জানা যাচ্ছে, এখানেই শেষ নয়। বরং শুরু। বিশেষ কেন্দ্রীয় পুলিশ পর্যবেক্ষকের অধীনে জেলাস্তরে বা লোকসভা কেন্দ্রওয়াড়ি পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করতে পারে কমিশন। তা ছাড়া সামগ্রিক ভাবে কোনও জেলার ভোটে নজরদারির জন্য কেন্দ্রীয় পর্যবেক্ষকও নিয়োগ করা হতে পারে। কারণ, কমিশনের লক্ষ্য ভোটের দিন যাতে বিনা বাধায় মানুষ বুথ পর্যন্ত যেতে পারেন তা সুনিশ্চিত করা। ভোটের সময় যাতে কোনও হিংসার ঘটনা না ঘটে তা দেখা। যাতে নির্বাচন অবাধ ও স্বচ্ছ হয়।

এদিকে রাজ্যে কে কে শর্মার নিয়োগ নিয়ে আপত্তি জানাল তৃণমূল কংগ্রেস। তৃণমূলের রাজ্য সভার সাংসদ ডেরেক ওব্রায়েন ট্যুইটারে অভিযোগ করেন, গতবছর আরএসএসের একটি এনজিও অনুষ্ঠানে ইউনিফর্মে দেখা গিয়েছে এই প্রাক্তন ডিজিকে। সেই লোককে কীভাবে এই গুরুত্বপূর্ণ দায়িত্বে দেওয়া যেতে পারে। বিষয়টি নিয়ে তারা স্বরাষ্ট মন্ত্রকের কাছে জানাবে বলেও জানা গিয়েছে।

 

 

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।