দেশ প্রথম পাতা লগডাউন

ভারতের একমাত্র করোনা বিহীন রাজ্য সিকিম, কৌশল জানালেন মুখ্যমন্ত্রী ।

পর্যটন এই রাজ্যের মূল অর্থনীতির একমাত্র ভরসা। কিন্তু সে পথেই লাগাম টেনে করোনা মোকাবিলায় জয়ী হয়েছে সিকিম সরকার। ভারতের একমাত্র রাজ্য সিকিম, যেখানে করোনা থাবা বসাতে পারেনি। এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং জানিয়েছেন, “আমাদের রাজ্যের চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের নিরলস পরিশ্রম আর সাধারণ মানুষের শৃঙ্খলাবোধই এখনও সংক্রমণ রুখে রাখতে পেরেছে।” প্রসঙ্গত, ভারতে প্রথম করোনা আক্রান্তের হদিশ মিলেছিল ৩০ জানুয়ারি। চিনের উহান থেকে ফেরা কেরলের এক ছাত্র কোভিড-১৯ আক্রান্ত হয়েছিলেন।

 

সিকিমের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ওইদিন থেকেই সিকিমে শুরু হয়েছিল সতর্কতামূলক পদক্ষেপ।ফেব্রুয়ারির গোড়া থেকেই শুরু হয় অ্যাকটিভ স্ক্রিনিং। ৫ মার্চ বিদেশি পর্যটকদের উপর নিষেধাজ্ঞা জারি করে সিকিম সরকার। ১৭ মার্চ দেশীয় পর্যটকদেরও ঢোকা বন্ধ করে দেয় পর্যটনের উপর নির্ভরশীল রাজ্যটি। সিল করে দেওয়া হয় রাজ্যের সমস্ত সীমানা।

আকাশপথে ড্রোনের সাহায্যে নজরদারি, গ্রেপ্তার ১০ হাজারের বেশি ।

সিকিমের মুখ্যমন্ত্রী ওই সাক্ষাৎকারে আরও জানিয়েছেন, এখনও পর্যন্ত ৬ লক্ষ মানুষের অ্যাকটিভ স্ক্রিনিং হয়েছে। ৮০ জনের লালারসের নমুনা সংগ্রহ করে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে পাঠানো হয়েছিল। তাঁদের প্রত্যেকেরই রিপোর্ট নেগেটিভ এসেছে। পর্যটনই ভরসা সিকিমের অর্থনীতির। কিন্তু সেসব নিয়ে চিন্তিত নন সিকিমের মুখ্যমন্ত্রী। তিনি আশা করছেন সময়ের সঙ্গে সঙ্গেই সবকিছু ঠিক হয়ে যাবে।

Spread the love