কলকাতা প্রথম পাতা

বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের এজলাস বয়কটের সিদ্ধান্ত প্রত্যাহার করল রাজ্যে আইনজীবীরা

নিজস্ব প্রতিনিধি : অবশেষে বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের এজলাস বয়কটের সিদ্ধান্ত প্রত্যাহার করল সরকারি প্যানেলের আইনজীবীরা। সোমবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিবি নারায়ণ রাধাকৃষ্ণনকে চিঠি লিখে সরকারি প্যানেলে আইনজীবীরা জানিয়েছিলেন, তাঁরা বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের কোর্টে কোনও মামলায় যাবেন না। এ নিয়ে শুরু হয় বিতর্ক। একাধিক গুরুত্বপূর্ণ মামলা নিয়ে তৈরি হয় জট। আইনজীবী বিকাশ ভট্টাচার্য অভিযোগ করেন, সরকারি আইনজীবীরা আদালতকে ভয় দেখাতে চাইছেন।

বনগাঁ মামলায় বাদানুবাদের পর বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের এজলাস বয়কট করেছিলেন রাজ্যের আইনজীবীরা। এ বিষয়ে তাঁরা স্পষ্ট জানিয়ে দেন, কলকাতা হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের এজলাসে আর কোনও মামলায় অংশগ্রহণ করবেন না সরকারি আইনজীবীরা।

সাংবিধানিক সংকট তৈরি করতে চাইছেন। তিনি বলেন, “কোনও মক্কেলের আইনজীবী হলে এক কথা কিন্তু সরকার তো একটা সাংবিধানিক  প্রতিষ্ঠান। এটা তাঁরা করতে পারেন না।” গতকাল বিকেলে বিকাশ ভট্টাচার্য, অরুণাভ ঘোষ-সহ ১৫২ জন আইনজীবী পাল্টা চিঠি লেখেন প্রধান বিচারপতিকে। সেই চিঠিতে তাঁরা বলেন সরকারি আইনজীবীরা এটা করতে পারেন না।

বিধাননগর মামলার শুনানিতে গত সপ্তাহেই আইনজীবী তথা তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছিল বিচারপতির। তারপর ক্ষমাও চান কল্যাণবাবু। তাঁদের অভিযোগ ছিল, বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় বনগাঁ মামলা সহ বেশ কয়েকটি মামলায় রাজনৈতিক মন্তব্য করছেন। কাজেই এই বিচারপতির কাছে ন্যায় ও সুবিচার প্রত্যাশা করেন না বলে দাবি করেন রাজ্যের আইনজীবীরী। তবে আজ বয়কটের সিদ্ধান্ত প্রত্যাহার করেছেন রাজ্যের আইনজীবীরা।

 

Spread the love