ডিফেন্স দেশ প্রথম পাতা

কার্গিল দিবসের ২০ বছর, ১৯৯৯ সালের ভারতীয় সেনাবাহিনীকে সম্মানের সঙ্গে স্মরণ করলেন রাষ্ট্রপতি-মোদী

নিজস্ব প্রতিনিধি : সালটা হল ২৬ জুলাই, ১৯৯৯। আজ থেকে ঠিক ২০ বছর আগে এই দিনেই কার্গিলের যুদ্ধে জয়ী হয়েছিল ভারতীয় সেনাবাহিনী। প্রতি এই দিনটিকে গর্বের সঙ্গে স্মরণ করার জন্য প্রত্যেক বছরই ২৬ জুলাই গোটা দেশ জুড়ে পালন করা হয় কার্গিল দিবস৷ শহিদ সেনা জওয়ানদের যুদ্ধে জয়ী হওয়া বীরদেরও সম্মানের সঙ্গে স্মরণ করা হয়ে থাকে আজ।

কার্গিল দিবসের ২০ বছর পূর্তি উপলক্ষ্যে ভারতীয় সেনাবাহিনীকে অভিবাদন জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতি তাঁর ট্যুইটরে করে লিখলেন, ‘কার্গিলের চূড়ায় ভারতীয় সেনার জয়কে আজকে স্মরণ করার দিন৷ ভারতীয় সেনাকে সেলাম আমার তরফ থেকে৷ ’

কার্গিল বিজয় দিবসকে স্মরণ করে প্রধানমন্ত্রী ট্যুইটে লেখেন, ‘১৯৯৯ সালে কার্গিলে গিয়ে দেশের সেনাবাহিনীর সঙ্গে দেখা করেছিলাম৷ সেই অভিজ্ঞতার কথা আজও মনে আছে৷ ভারতীয় সেনা বাহিনীকে সেলাম জানাই৷’ নিজের কার্গিল সফরের সেই সময়েই বেশ কিছু ছবিও টুইটারে শেয়ার করেছেন নরেন্দ্র মোদী।

১৯৯৯ সালে কার্গিল ও দ্রাসে দুটি জায়গা আচমকা দখল করে নেন পাক সেনা। সেই দখল মুক্ত করতেই ভারত শুরু করে অপারেশন বিজয়। টানা ৬০ দিনের লড়াই শেষে ২৬ জুলাই কারগিলে পাহাড়ের চূড়া থেকে পাক সেনাকে হঠিয়ে দিতে সমর্থ হয় সেনা। দিনটিকে স্মরন করতেই এটিকে বিজয় দিবস হিসেবে পালন করা হয়। দুর্গম পাহাড়ি এলাকা ও সুবিধেজনক অবস্থায় থাকা পাক সেনাদের সঙ্গে লড়াইয়ে প্রাণ হারান ৫২৭ জওয়ান। ভারতীয় জওয়ানদের সেই লড়াই সামনে থেকে চাক্ষুস করেছিলেন মোদী। তারই ছবি দিলেন সোশ্যাল মিডিয়ায়।

 

Spread the love