খেলাধুলা প্রথম পাতা

চিলিকে হারিয়ে ৪৪ বছর পর কোপার ফাইনালে পেরু

নিজস্ব প্রতিনিধি — কোপা আমেরিকার সেমিফাইনালে চিলিকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল পেরু। রবিবার লাতিন মহারণের ফাইনাল হবে ব্রাজিল বনাম পেরুর মধ্যে। কোপার দ্বিতীয় সেমিফাইনালে ফেবারহিট দল হিসেবে দুবারের কাপ জয়ী চিলিই ছিল। কিন্তু বিপক্ষ দল যে কম চ্যালেঞ্জিং নয়, তা এদিন প্রমাণ হয়ে গেল। চিলিকে ০-৩ গোলে হারিয়ে ফাইনালে পৌঁছল তারা।

Image result for copa final peru

এদিন শুরু থেকে ম্যাচের রাশ নিজেদের দখলে রেখে ছিল চিলি। কিন্তু ফুটবলে বল দখল যার, ম্যাচ যে তার নয়, ম্যাচের শেষে গোলটাই শেষ কথা— তা এদিন আরও একবার প্রমাণ হয়ে গেল। এ দিনের ম্যাচে ৬৬ শতাংশ বল দখল ছিল চিলির। তবু তিন গোল হজম করতে হল।

Image result for copa final peru

২১ মিনিটে সতীর্থের হেড থেকে দারুণ ভলিতে গোল করেন এডিনসন ফ্লোরেস। ৩৮ মিনিটে চিলি গোলরক্ষক আরিয়াসের ভুলের খেসারত দিয়ে গোল হজম করে চিলি। পেরুর আন্দ্রে কারিলোকে ঠেকাতে গোলপোস্টে নিজের জায়গা ছেড়ে বেরিয়ে আসার ভুল করেন আরিয়াস। এ সুযোগে বক্সে দাঁড়িয়ে থাকা সতীর্থ জোসিমার জোতুনকে ক্রস দেন কারিলো। বল বুক দিয়ে নামিয়ে ভলিতে গোল করেন জোতুন। প্রথমার্ধ শেষ হয় ২-০ গোলের ব্যবধানে। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণে ঝাঁঝ বাড়ায় চিলি। দুটো উইংকে ব্যবহার করে একের পর এক আক্রমণ তুলে আনতে থাকে। কিন্তু গোলের মুখ খুলতে ব্যর্থ হয় চিলি ফরোয়ার্ড লাইন। একটা সময় দেখ যায় পেরুর সাত ফুটবলার নেমে এসেছেন ডিফেন্স লাইনে। কিন্তু ম্যাচের অতিরিক্ত সময়ের ৯১ মিনিটে অফ সাইডের ফাঁদ ভেঙে চিলি গোলরক্ষককে ফাঁকি দিয়ে পেরুকে তৃতীয় গোলটি এনে দেন পাওলো গুয়েরেরো।

Image result for copa final peru

Related image

কোপা আমেরিকায় ১৯৭৫ সালে শেষবার ফাইনাল খেলেছে পেরু। সেবার ফাইনাল ছিল দুই লেগের। কলম্বিয়া প্রথম লেগ ও পেরু ফিরতি লেগ জেতায় চ্যাম্পিয়ন নির্ধারণ করতে প্লে অফ ম্যাচ খেলতে হয় দুই দলকে। প্লে অফ ম্যাচে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল পেরু। ৪৪ বছর পর এবার আবারও কোপা আমেরিকার ফাইনালের দেখা পেল ফিফা র‌্যাঙ্কিংয়ে ২১তম দলটি।

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।