দেশ প্রথম পাতা

কর্নাটকে নতুন সরকার, আজ সন্ধ্যেয় শপথ গ্রহণ অনুষ্ঠান

নিজস্ব প্রতিনিধি— গত কয়েকদিন যাবৎ সংবাদের শিরোনামে উঠে এসে কর্নাটক। আস্থা ভোটে পরাজয়ের পর সরকার হাতছাড়া হয়েছে কংগ্রেস-জেডিএস-এর। এর মধ্যে রাষ্ট্রপতি শাসনের জল্পনার মধ্যেই বিজেপির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী বিএস ইয়েদ্দিয়ুরাপ্পা সরকার গড়ার দাবি জানালেন রাজ্যপাল বজুভাই বালার কাছে।

জানা গিয়েছে, আজ শুক্রবার সরকার গঠনের দাবি নিয়ে সকাল দশটা নাগাদ রাজ্যপালের বাসভবনে যান ইয়েদুরাপ্পা। সেখানে গিয়ে আজই সন্ধ্যা ছ’টায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবার কথা জানান রাজ্যপালকে। এরপর রাজ্যপালের সম্মতির পর আজ সন্ধ্যে ছ’য়টায় রাজভবনে শপথ গ্রহণ অনুষ্ঠান হবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার কর্নাটক বিধানসভার স্পিকার তিন বিদ্রোহী বিধায়কের বিধায়কপদ খারিজ করে দিয়েছেন। কিন্তু এখনও ১২ জনের পদত্যাগের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেননি তিনি। ফলে ম্যাজিক ফিগারের এখনও কাছাকাছি যেতে পারেনি বিজেপি। সেই কারণেই মনে করা হচ্ছিল, সম্ভবত কিছুটা সাবধানে খেলতে চাইছে বিজেপি। তখনই রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার জল্পনা তৈরি হয়। কিন্তু সব জল্পনা দূর করে ইয়েদ্দি যখন সরকার গড়ার দাবি জানাচ্ছেন, তখন দেখার বাকি বিদ্রোহী বিধায়ক কী করেন।

Spread the love