কলকাতা জেলা প্রথম পাতা

জাতীয় সমীক্ষায় বাংলায় বিজেপির উত্থান, কিছুটা পিছিয়ে তৃণমূল, বাকিরা শূন্য

নিজস্ব প্রতিনিধি— আসন্ন লোকসভা ভোটে বাংলার উত্তাপ চরমে। একদিকে শাসক দল তৃণমূল ৪২-৪২ করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ। অপরদিকে এই মুহূর্তে প্রধান বিরোধী দল বিজেপি ৪২-২৩ আসন নিশ্চিত করার জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছে। এমন এক মুহূর্তে এ রাজ্যের প্রাক নির্বাচনী সমীক্ষা হতাশ করেছে তৃণমূল, বিজেপি, বামফ্রন্ট এবং কংগ্রেস- সব পক্ষকেই। সাম্প্রতি একটি সমীক্ষায় উঠে এসেছে পশ্চিমবঙ্গের এমনই চিত্র। সমীক্ষা বলছে এবার এ রাজ্যে উত্থান হবে বিজেপির। এবার ১১টি আসন পেতে পারে বিজেপি। অপরদিকে তৃণমূলের আসন সংখ্যা ৩৪ থেকে কমে ৩১-এ আসতে পারে। সে ক্ষেত্রে কিছুটা ধাক্কা খাবে তৃণমূল। ওদিকে Times Now-এর প্রাক নির্বাচনী সমীক্ষা রিপোর্ট  রাজ্য থেকে উৎখাত করেছে বামফ্রন্ট এবং কংগ্রেসকে। বামফ্রন্টের পক্ষে এই ফল খুব একটা অস্বাভাবিক না হলেও, কংগ্রেসের বহরমপুর আসন পাওয়া মোটামুটি নিশ্চিত বলেই রাজনৈতিক মহলের ধারনা। ওই আসন কেন কংগ্রেসের হাতছাড়া হবে, বলা কঠিন।

পশ্চিমবঙ্গের লোকসভা আসন = ৪২টি। এর মধ্যে

প্রাপ্ত আসন=

তৃণমূল –  ৩১

বিজেপি –  ১১

বামফ্রন্ট – 0

কংগ্রেস –  0

অন্যান্য –  0

অপরদিকে ভোটের শতকরা হারে

ভোট প্রাপ্তি=

 তৃণমূল –  39%

 বিজেপি – 32%

 বামফ্রন্ট – 15%

 কংগ্রেস  – 08%

 অন্যান্য – 06%

উল্লেখ্য, ২০১৪-র নির্বাচনে কংগ্রেস পেয়েছিলো 4টি আসন। সিপিএম জয়ী হয় 2 আসনে। তবে সমীক্ষা বলছে, এই দু’পক্ষ এবার খাতাই খুলবে না।

তবে, গোটাটাই সমীক্ষা। সমীক্ষার ফল হুবহু মিলেছে, এমন ঘটনা দেশে ঘটেনি। তাই এই সমীক্ষাকে রাজ্যের ভোটের চূড়ান্ত ফল হিসাবে ধরে নেওয়া ভুল হবে।

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।