দেশ প্রথম পাতা লগডাউন

লকডাউনে শহর দর্শনে গুজরাটের ভাদোদরার দাহোদে শুনশান রাস্তায় প্রায় ২৫টি সাপ।

গোটা দেশজুড়ে লকডাউন। চলছে করোনা-কাল। রাস্তায় নেই গাড়িঘোড়া, নেই জনমনিষ্যির দেখা। শুনশান এমন শহর কবে আর দেখেছে তারা। তাই হয়ত মাঝে মধ্যেই জেগে উঠছে সরেজমিন পরিদর্শনের ইচ্ছা। আর সেকারণেই কিনা জানা নেই, তবে দেশের বিভিন্ন জায়গাতেই শহরের রাস্তায় ঘাটে মাঝে মধ্যেই দেখা মিলছে বন্য জীবজন্তুদের। কিন্তু গুজরাটের ভাদোদরার দাহোদে যা ঘটল তা একেবারে পিলে চমকে দেওয়ার মতো। গত ২৪ ঘণ্টায় শহরের রাস্তায় থেকে প্রায় ২৫টি সাপ উদ্ধার করেছে বন দফতরের কর্মীরা।
ঘটনার জেরে এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। বন দফতর সূত্রে খবর, চলতি মাসের ৮ ও ৯ তারিখেই শুধু উদ্ধার হয়েছে ১৬টি কেউটে। উদ্ধারকারীরা মনে করছেন, লকডাউনের জেরে রাস্তায় কোনও মানুষ বা গাড়ি না থাকায় বেরিয়ে পড়েছে তারা।
দাহোদের এক বনাধিকারিক প্রতীক জৈনের বক্তব্য, ‘এই শহরে গ্রীষ্মে প্রচুর সাপ দেখা যায়। কিন্তু এভাবে এতটা পরিমাণ খুবই আশ্চর্যজনক। বর্ষাকাল হলে তাও মানতাম, কিন্তু এখনই এত। এমন ঘটনা এর আগে দেখিনি।’
বনকর্মীদের মতে, সাপের ঘ্রাণশক্তি ও কম্পন খুবই প্রখর। তাই সাপেরা বুঝতে পারছে রাস্তায় গাড়ি-মানুষের অনুপস্থিতি। আর তাই রাস্তায় বেরিয়ে আসতে ভয় পাচ্ছে না তারা। তাছাড়া গরমেও সাপ গর্ত থেকে বেরিয়ে আসে। সম্প্রতি শহরের একটি হাসপাতালের গাইনোকলজি বিভাগেও একটি সাপ উদ্ধার করা হয়েছে।

Spread the love