দেশ প্রথম পাতা

কর্নাটকের বিধায়ক ইস্তফা নিয়ে কি রায় দিল সুপ্রিম কোর্ট?

নিজস্ব প্রতিনিধি—  কর্নাটকে পদত্যাগ করা বিধায়কদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার শুধু অধ্যক্ষেরই। এ ব্যাপারে আদালত কোনও নির্দেশ দিতে পারে না। এমনই রায় সুপ্রিম কোর্টের। তবে বৃহস্পতিবার আস্থা ভোটে অংশ নেওয়ার জন্য বিদ্রোহী বিধায়কদের জোর করা যাবে না বলেও জানিয়েছে আদালত।

গত দুই সপ্তাহে রেজিগনেশন লেটার পাঠিয়েছেন কর্ণাটকের শাসক জোটের ১৬ জন বিধায়ক। কংগ্রেস-জেডিএস সরকারের সমর্থক দুই নির্দল বিধায়কও জানিয়ে দিয়েছেন, তাঁরা বিজেপির পক্ষে। স্পিকার কে রমেশ কুমার একজনেরও ইস্তফাপত্র গ্রহণ করেননি। বিদ্রোহীরা সুপ্রিম কোর্টে অভিযোগ করেছিলেন, স্পিকার শাসক জোটের সুবিধা করে দিচ্ছেন। কিন্তু বুধবারের শুনানিতে সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, ‘ইস্তফা দেওয়া বিধায়কদের বিষয়ে যে কোনও সিদ্ধান্ত নেওয়ার জন্য একেবারে মুক্ত অধ্যক্ষ। এ ব্যাপারে আদালত তাঁকে নির্দেশ দিতে পারে না।’ অধ্যক্ষ যখন চাইবেন ইস্তফার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন।

এদিকে স্পিকার যদি ইস্তফা গ্রহণ করেন, তাহলে শাসক জোটের বিধায়কের সংখ্যা ১১৮ থেকে নেমে আসবে ১০০-তে। বিধানসভায় তখন গরিষ্ঠতা পেতে প্রয়োজন হবে ১০৫ টি আসন। বিজেপির ঠিক ১০৫ টি আসনই আছে। তার ওপরে দুই নির্দল বিধায়ক তাদের সমর্থন করবেন বলেছেন।

Spread the love