প্রথম পাতা প্রযুক্তি লাইফ স্টাইল

ছাত্রছাত্রীদের উপর সোশ্যাল মিডিয়া কি খারাপ প্রভাব ফেলছে?

নিজস্ব প্রতিনিধি : আজকের স্কুল ছাত্রছাত্রীদের মতামতের মধ্যে সোশ্যাল মিডিয়া এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে মনে করছেন ফর্টিস হেলথকেয়ারের আচরণগত ও মানসিক স্বাস্থ্য বিভাগের ‌একটি দল। ওই স্বাস্থ্য বিভাগের এই সমীক্ষায় আরও বলে হয়েছে ৭৮%-এরও বেশি পড়ুয়া সোশ্যাল মিডিয়ায় অনেকটা সময় কাটায়। ৯২% মনে করেন এটি মানসিক স্বাস্থ্য বিষয়ে সদর্থক বার্তা প্রচারের এক সহায়ক মঞ্চ। সমীক্ষাটি ডা: সমীর পারিখ নেতৃত্বে চালানো হয়েছিল।

এই সমীক্ষায় উল্লেখিত হয়েছে, যে কনটেন্ট বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের মাধ্যমে পড়ুয়ারা দেখছে, তা তাদের মতামত ও আচরণের মধ্যে বাজে ভাবেই প্রভাব ফেলে দিচ্ছে। পড়ুয়ারা নিজেরাই এই কথা স্বীকার করে বলেছেন, বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের মাধ্যমে দেখা ওইসব কনটেন্ট তাদের মতামতে ও আচরণে প্রভাব ফেলে। ডা: পারিখ জেনেছেন, তরুণ প্রজন্মের বিশ্বাস ও আচরণগত ব্যবস্থা প্রভাবিত হচ্ছে সোশ্যাল মিডিয়ার ভূমিকা ও প্রভাবের ফলে।

সমীক্ষাটি চালানো হয়েছিল ১০টি শহরের (যেমন দিল্লি-এনসিআর, মুম্বই, মোহালি, লুধিয়ানা, জয়পুর, বেঙ্গালুরু, লখনউ, বারাণসী, দেরাদুন ও চেন্নাই) ৪০০০ শিক্ষার্থীর মধ্যে, যারা একাদশ ও দ্বাদশ শ্রেণিতে সাইকোলজি নিয়ে পড়াশোনা করছে। এই সমীক্ষার থেকে বোঝা গেছে যে, এতে যেমন খারাপ দিক আছে তেমনই এর ভালো দিকও আছে। যাতে পড়ুয়ারা কিছু শিক্ষকতেও পারে সেই দিকেও নচর দেওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ার জ্ঞান অভিভাবকদের সাহায্য করবে তাদের সন্তানদের পরিপ্রেক্ষিত আরও ভালভাবে বুঝতে এবং সোশ্যাল মিডিয়ায় অতিবাহিত সময় আরও প্রোডাকটিভ ও কনস্ট্রাকটিভ উপায়ে কীভাবে ব্যয় করা যায় তা সন্তানদের বোঝাতে।

Spread the love