আন্তর্জাতিক প্রথম পাতা

আন্তর্জাতিক আদালতে জয় ভারতের! কুলভূষণের মৃত্যুদণ্ড পুনর্বিবেচনার নির্দেশ পাক সরকার, জেলে যেতে পারবেন ভারতীয় দূতরাও

নিজস্ব সংবাদদাতা: কুলভূষণ যাদব মামলায় আন্তর্জাতিক আদালতে বড়সড় স্বস্তি পেল ভারত। দক্ষিণ এশিয়ায় আন্তর্জাতিক আইনি উপদেষ্টা রীমা ওমরের একটি টুইটে তেমনই সঙ্কেত মিলেছে। তবে এখনও পর্যন্ত রায় প্রকাশ্যে আসেনি।

রীমা ওমর টুইটারে দাবি করেছেন, ভারতের দাবি বিবেচনা করে তাদের পক্ষে রায় দিয়েছে আন্তর্জাতিক আদালত। ভারতীয় দূতদের সঙ্গে যোগাযোগের অধিকার পেয়েছেন কুলভূষণ যাদব। তাঁর ফাঁসির সাজা পর্যবেক্ষণের নির্দেশও দিয়েছে আন্তর্জাতিক আদালত। ততদিন পর্যন্ত কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড কার্যকর করা যাবে না।হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক আদালতে ভারতের আর্জি ছিল দু’টি। প্রথমত পাকিস্তানের আটক ভারতীয় নৌবাহিনীর প্রাক্তন কর্মী কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডের আদেশ রদ করা হোক। দ্বিতীয়ত জেলে তাঁর সঙ্গে ভারতীয় কনস্যুলেটের কর্মীদের দেখা করতে দেওয়া হোক। আন্তর্জাতিক আদালতের বিচারপতি একবাক্যে ভারতের দ্বিতীয় দাবিটি মেনে নিয়েছেন। অর্থাৎ এখন থেকে ভারতীয় কনস্যুলেটের কর্মীরা বন্দি কুলভূষণের সঙ্গে দেখা করতে পারবেন। তাঁর মৃত্যুদণ্ডের আদেশ রদ না হলেও তা পিছিয়ে দেওয়া হয়েছে।

পাকিস্তানকে বলা হয়েছে, আপনারা কুলভূষণের মৃত্যুদণ্ডের আদেশ গুরুত্বের সঙ্গে পুনর্বিবেচনা করুন। যতদিন না ফের বিবেচনা করা হচ্ছে, ততদিন কুলভূষণের মৃত্যুদণ্ড যেন কার্যকর না হয়। এদিন কোর্টে ১৫-১ ভোটে জয় হয় ভারতের।৪৯ বছরের কুলভূষণ যাদব ২০১৬ সালের মার্চে পাকিস্তানে গ্রেফতার হন। গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসবাদী কার্যকলাপের দায়ে পরের বছর তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। তার একমাস পরে ভারত আন্তর্জাতিক আদালতের শরণাপন্ন হয়। কুলভূষণের মৃত্যুদণ্ড তখনকার মতো বন্ধ থাকে।

 

Spread the love