আন্তর্জাতিক প্রথম পাতা

ভারত-পাকিস্তান চাইলে কাশ্মীর সমাধানে মধ্যস্থতা করব: ট্রাম্প

নিজস্ব প্রতিনিধি— কাশ্মীর সমস্যার সমাধানে মধ্যস্থতাকারী হিসেবে আরও একবার মুখ খুললেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার তিনি জানান, মোদী আর ইমরান তো ফ্যানটাসটিক পিপল। আমার মনে হয়, তারা নিজেরাই সব মিটমাট করে নিতে পারবে। কিন্তু তারা হয়তো চাইবে কেউ মধ্যস্থতা করুক। তাদের সাহায্য করুক। আমি পাকিস্তানের সঙ্গে ব্যাপারটা নিয়ে কথা বলেছি। ভারতের সঙ্গেও খোলাখুলি কথা বলেছি। এভাবে তিনি কার্যত কাশ্মীর বিতর্কে মধ্যস্থতা করার জন্য ফের আগ্রহ প্রকাশ করলেন। তিনি বলেন, কাশ্মীর নিয়ে দীর্ঘদিন ধরে বিতর্ক চলছে।

এদিন ট্রাম্পকে প্রশ্ন করা হয়, আপনি কি কাশ্মীর বিতর্কের সমাধানে সাহায্য করতে চান? উত্তরে তিনি বলেন, যদি তারা চায়, আমি অবশ্যই হস্তক্ষেপ করব। ‘তারা’বলতে তিনি ভারত ও পাকিস্তানের কথা বুঝিয়েছেন।

গত সপ্তাহে ওভাল অফিসে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলনে ভারতকে চমকে দিয়ে মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন, কাশ্মীর ইস্যুতে তাঁর মধ্যস্থতা চেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে সঙ্গে বিদেশমন্ত্রক সেই দাবি খারিজ করে দেয়। ভারতের পক্ষ থেকে বার বার বলা হয়েছে, পাকিস্তানের সঙ্গে বৈঠক হবে দ্বিপাক্ষিক। কোনও তৃতীয় পক্ষকে নাক গলাতে দেওয়া হবে না। বৈঠকের আগে পাকিস্তানকে সন্ত্রাসবাদীদের মদত দেওয়া বন্ধ করতে হবে। বিদেশমন্ত্রক সেই দাবি খারিজ করে দিলেও এই নিয়ে সরকারকে চেপে ধরেন বিরোধীরা। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করেন তাঁরা।

Spread the love