করোনা দেশ প্রথম পাতা

দেশে গত ২৪ ঘণ্টায় করোনার বলি ৩৮, মৃত বেড়ে ৩৭৭! আক্রান্ত ১১৪৩৯।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনার বলি আরও ৩৮। এর ফলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৭৭। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে এ কথা জানানো হয়েছে।
মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় আরও ১,০৭৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর ফলে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১১,৪৩৯ জন। করোনায় আক্রান্ত রাজ্যগুলির মধ্যে সবার উপরে রয়েছে মহারাষ্ট্র (২,৬৮৭)। এরপর রয়েছে দিল্লি (১,৫৬১), তামিলনাড়ু (১,২০৪), রাজস্থান (৯৬৯), মধ্যপ্রদেশ (৭৩০)।

৩ মে পর্যন্ত দেশবাসীকে থাকতে হবে লকডাউনেই। বাংলা নববর্ষের প্রথম দিনেই স্পষ্ট হয়ে গেল সে বার্তা। বর্ধিত লকডাউনে ছাড় কতটা মিলবে, তা স্পষ্ট করতে আজ বুধবারই আসছে কেন্দ্রের নির্দেশিকা। সূত্রের খবর, মোদীর এই সিদ্ধান্তের পিছনে রয়েছে কোয়ারান্টিনে থাকা ৩ লক্ষ মানুষ। আগামী এক সপ্তাহের এই কঠোর লকডাউনে, তাঁদের মধ্যে ক’জন পজিটিভ আসেন, তার উপর নির্ভর করবে পরবর্তী পদক্ষেপ।
ছাড় দেওয়া হবে কাদের? প্রধানমন্ত্রী বলেছেন, ‘যে জেলা বা রাজ্য অগ্নিপরীক্ষায় সফল হবে, যারা কড়া লকডাউনের মাধ্যমে করোনা হটস্পট বাড়তে দেবে না, চিহ্নিত হটস্পটগুলিতেও সংক্রমণ কমাতে পারবে, সেই সব জেলা বা রাজ্যে ২০ এপ্রিলের পর কিছু আবশ্যিক ক্ষেত্রকে শর্তসাপেক্ষে লকডাউন থেকে ছাড় দেওয়া হতে পারে। কিন্তু ছাড় দেওয়ার পর যদি দেখা যায়, সেই অঞ্চলে করোনা সংক্রমণ হচ্ছে, সঙ্গে সঙ্গে ছাড়ের অনুমতি ফিরিয়ে নেওয়া হবে!’

Spread the love