দেশ প্রথম পাতা

তদন্তের স্বার্থে উন্নাও কান্ড সরানো হতে পারে দিল্লিতে, তদন্তের রিপোর্ট তলব

নিজস্ব প্রতিনিধি— উন্নাও গণধর্ষণ মামলায় প্রভাবশালীদের হস্তক্ষেপে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট। তদন্তের খাতিরে বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ আদালত উত্তরপ্রদেশ থেকে উন্নাও মামলা দিল্লিতে নিয়ে আসার পক্ষেই মত প্রকাশ করেছে। একই সঙ্গে এদিন দুপুর ১২টার মধ্যে সিবিআইকে মামলার স্ট্যাটাস রিপোর্ট দিতে বলেছে। এর পাশাপাশি সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকদের নথিপত্র-সহ আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতিরা। যদিও এত কম সময়ের মধ্যে হাজিরা দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছেন তদন্তকারীরা। আগামিকাল অর্থাৎ শুক্রবার পর্যন্ত মামলাটি মুলতবি রাখার আর্জি জানান তারা। তবে সেই আর্জি খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

এদিকে তদন্তের কাজে ব্যস্ত সিবিআই আধিকারিকরদের হয়ে সলিশিটর জেনারেল তুষার মেহতা জানান, তাঁরা এখন লখনউতে আছেন। তাঁদের পক্ষে দুপুর ১২টার মধ্যে বিমানে করে দিল্লি পৌঁছন সম্ভব নয়। তাই মামলাটি শুক্রবার পর্যন্ত মুলতবি করা হোক। উত্তরে প্রধান বিচারপতি জানান, ফোন করে তদন্তকারীদের কাছ থেকে তথ্য জেনে সিবিআই ডিরেক্টর তাদের কোনও প্রতিনিধিকে যেন আদালতে পাঠান।

উল্লেখ্য, প্রাণনাশের আশঙ্কা প্রকাশ করে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে কয়েকমাস আগে চিঠি লেখেন নির্যাতিতা। যদিও সময়মতো চিঠিটি পাননি প্রধান বিচারপতি। এই নিয়ে ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি। মাত্র দু’দিন আগে সেই চিঠি পেয়ে ক্ষোভ প্রকাশ করেন রঞ্জন গগৈ। তিনি জানান, ‘এত আগে চিঠি পেয়েও আমার কাছে পৌঁছতে এত দেরি কেন?’ সেই নিয়ে বৃহস্পতিবার শুনানি চলছিল সু্প্রিম কোর্টে। এদিকে এদিনই উন্নাওয়ে নির্যাতিতার গাড়ি দুর্ঘটনা তদন্ত শুরু করে সিবিআইয়ের ১২ জনের একটি দল। তদন্তের অগ্রগতি কতদুর হয়েছে তা জানতে গোয়েন্দাদের বেলা ১২টায় আদালতকক্ষে ডেকে পাঠান প্রধান বিচারপতি।

Spread the love