দেশ প্রথম পাতা

দীর্ঘ রোগভোগের পর প্রয়াত হলেন গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্কর

নিজস্ব প্রতিনিধি— দীর্ঘ রোগভোগের পর অবশেষে রবিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ২০১৬ সালের সার্জিক্যাল স্ট্রাইকের নায়ক তথা গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্কর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। একসময় বলেছিলেন, শেষ নিঃশ্বাস পর্যন্ত গোয়ার সেবা করে যাব। সেটাই শেষপর্যন্ত হল। সোমবার রাষ্ট্রীয় শোক পালনের নির্দেশ জারি করেছে কেন্দ্রীয় সরকার। আজ বিকেল ৫টায় পঞ্জিমের মিরামায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। তাঁর আগে সাধারণ মানুষের শ্রদ্ধা জানানোর জন্য পর্রীকরের মৃতদেহ রাখা হবে রাজ্য বিজেপির সদর দফতরে। পর্রীকরের শেষকৃত্য থাকবেন মোদী।

অসুস্থ থাকাকালীনই মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করার আপ্রাণ চেষ্টা করে গেছেন। তাঁকে বিশ্রামে পাঠিয়ে সেই জায়গায় নতুন কাউকে আনার কথা চিন্তাভাবনা করছিল বিজেপি। গত অক্টোবরেই অস্ত্রোপচার হয় পারিক্করের। তারপর থেকেই প্রায় দিনই অসুস্থ থাকতেন তিনি। প্রায় তাঁকে দিল্লিতে নিয়ে আসা হচ্ছিল চিকিৎসার জন্য। গত মাসে গোয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে মনোহর পারিক্করকে ভর্তি করা হয়েছিল। তারপর থেকেই তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়। শনিবার সে কথা জানিয়েছিলেন রাজ্যের বিজেপি নেতা, ডেপুটি স্পিকার মাইকেল লোবো।

গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি টুইটারে লিখেছেন, শ্রী মনোহর পারিক্করের মৃত্যুতে আমি শোকস্তব্ধ। দীর্ঘদিন ধরেই অত্যন্ত সাহসিকতার সঙ্গে যন্ত্রণার সঙ্গে লড়াই করছিলেন। অত্যন্ত নিষ্ঠার সঙ্গে গোয় এবং দেশের সাধারণ মানুরে সেবা করে গিয়েছেন। ওঁর অবদান কখনও ভোলা যাবে না। মনোহর পারিক্করের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গোয়ার মুখ্যমন্ত্রী এবং প্রাক্তন কেন্দ্রীয় প্রতিরক্ষার মন্ত্রী হিসাবে তার অবদানের কথা তিনি স্মরণ করেন। বিজেপির বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আদবানি মনোহর পারিক্করের মৃত্যু সংবাদ পাওয়ার পর তার নির্ধারিত বৈঠক বাতিল করে দেন। তিনি জানান, গোয়ায় মোদির হয়ে প্রচারে ঝড় তোলার কেউ রইল না। মোদির সাফল্যের চাবিকাঠি ছিল পারিক্করের হাতে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি জানিয়েছেন, ‘গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের মৃত্যু সংবাদে আমি অত্যন্ত ব্যথিত। এক বছরের বেশি সময় ধরে মারণ রোগের বিরুদ্ধে লড়াই করছিলেন তিনি। স্ব রাজনৈতিক দলের নেতারা ওঁকে শ্রদ্ধা করেন। গোয়ার অন্যতম প্রিয় সন্তান উনি। এই দুঃখের মুহূর্তে ওঁর পরিবারকে সমবেদনা জানাই। পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পারিক্করের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন। টুইটারে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ‘গোয়ার মুখ্যমন্ত্রী মনোহার পারিক্কর প্রয়াণে ব্যথিত। অত্যন্ত ধৈর্যের সঙ্গে অসুস্থতার সঙ্গে লড়াই করে গিয়েছেন। ওঁর পরিবার এবং অনুরাগীদের সমবেদনা জানাই’।

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।