প্রথম পাতা লগডাউন শিক্ষা

উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

প্রতীক্ষার অবসান। অবশেষে উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলাের সূচি ঘােষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলাে নেওয়া হবে ২৯ জুন, ২ জুলাই এবং ৬ জুলাই। তবে করােনা মহামারীকে মাথায় রেখে তবে পরীক্ষা চলাকালীন একাধিক বিধিনিষেধ জারি থাকবে বলেও জানিয়েছেন তিনি।

এই বিধি-নিষেধ গুলির মধ্যে রয়েছে প্রথমত, পরীক্ষার সময় ছাত্র – ছাত্রীদের স্যানিটাইজার বােতল আনতে হবে এবং তার সঙ্গে বাধ্যতামূলকভাবে মাস্ক বা ফেস কভার পরে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে তবেই পরীক্ষা দেওয়ার অনুমতি মিলবে। দ্বিতীয়ত, সামাজিক দূরত্ব বজায় রাখার সমস্ত গাইডলাইন মেনেই প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে চলবে পরীক্ষা। যে কারণে পরীক্ষা চলাকালীন একটি বেঞ্চে একজন পরীক্ষার্থীই বসতে পারবে। তারপরের বেঞ্চটি খালি রেখে আবার তৃতীয় বেঞ্চে বসবে দ্বিতীয় পরীক্ষার্থী।

যদিও কোন দিন কি পরীক্ষা নেওয়া হবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদই। এছাড়াও প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্র কিভাবে পরীক্ষা পরিচালনা করবে তা নিয়ে বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিস্তারিত গাইডলাইন জারি করা হবে বলে জানা গেছে। শুধু তাই নয় ওই দিনই সংসদের তরফে বাকি পরীক্ষা গুলির বিস্তারিত সূচি দেওয়া হবে। আপাতত সংসদ সূত্রে জানা গেছে, পুরনাে সূচিতে তিন দিনের যে বিষয়গুলাের পরীক্ষা হওয়ার কথা ছিল সেই মতই পরীক্ষা নেওয়া হবে। অর্থাৎ ফিজিক্স, নিউট্রেশন, এডুকেশন এবং অ্যাকাউন্টেন্সির পরীক্ষা হতে পারে ২৯ জুন। ২ জুলাই নেওয়া হতে পারে কেমিস্ট্রি, ইকোনমিক্স, জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্শিয়ান, অ্যারাবিক ও ফ্রেঞ্চ। ৬ ই জুলাই নেওয়া হতে পারে স্ট্যাটিসটিকস, ভূগােল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হােম ম্যানেজমেন্ট এন্ড ফ্যামিলি রিসাের্স ম্যানেজমেন্ট।

Spread the love