আন্তর্জাতিক করোনা প্রথম পাতা স্বাস্থ্য

সদ্যোজাতের শরীরেও হানা দিচ্ছে করোনা! যুক্তরাষ্ট্রে সংক্রমণে মৃত ছ’সপ্তাহের শিশু ।

লন্ডনে এক সদ্যোজাতের শরীরেও কোভিড-১৯ পজিটিভ ছিল। ডাক্তাররা বলেছিলেন ডেলিভারির সময় অথবা তার পরেই সংক্রামিত হয় শিশুটি। সেই একই কারণ কিনা জানা নেই, তবে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণে মৃত্যু হল ছ’সপ্তাহের একটি শিশুর। ভাইরাস সংক্রমণের উপসর্গ দেখা দিয়েছিল একরত্তির শরীরে। শ্বাসের সমস্যাও হচ্ছিল তার। অনেক চেষ্টা করেও বাঁচাতে পারলেন না ডাক্তাররা।
কানেক্টিকাটের গভর্নর নেড ল্যামন্ট টুইট করে বলেছেন, গত সপ্তাহ থেকেই শিশুটির শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। চিকিৎসায় আর সাড়া দিতে পারছিল না সে। শিশুটির মাকেও রাখা হয়েছে কোয়ারেন্টাইনে। কীভাবে শিশুটির মধ্যে সংক্রমণ ছড়াল সেটা এখনও অজানা।
গত সপ্তাহেও একটি শিশুর মৃত্যু হয়েছিল ইলিনয়েসে। স্থানীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যায় তার বয়স ছিল ন’ মাস। ওই বাচ্চাটিও কোভিড-১৯ পজিটিভ ছিল।

A six-week-old Connecticut baby’s death was announced today by Gov. Ned Lamont, making the fatality the youngest confirmed case in the world. pic.twitter.com/BZb7oitsnR

— BallerAlert (@balleralert) April 1, 2020

মার্কিন যুক্তরাষ্ট্রে ভয়ঙ্কর হয়ে উঠছে মারণ ভাইরাসের সংক্রমণ। মৃত্যু হয়েছে ৪,৪৭৬ জনের। এখনও পর্যন্ত আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৮৮ হাজার ১৭২। এই সংখ্যা পৃথিবীর সব দেশের থেকে বেশি। আক্রান্তের সংখ্যা বেশি থাকলেও এতদিন এখানে মৃত্যুর সংখ্যা অনেক কম ছিল। কিন্তু এবার সেটাও হু হু করে বাড়ছে। নিউ ইয়র্কে অবস্থা আরও খারাপ। সেখানে ইতিমধ্যেই সংক্রমণে মৃত্যু সংখ্যা ছুঁযেছে দু’হাজার। হাসপাতাল-নার্সিংহোমগুলিতে ঠাসাঠাসি ভিড়, সংক্রমণের আতঙ্ক। প্রতিদিন আক্রান্ত হচ্ছেন ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মীরা।
লন্ডনের কিংস কলেজ হাসপাতালে সোমবার মৃত্যু হয় ১৩ বছরের ইসমাইল মহম্মদ আবদুলওয়াহাবের। ডাক্তাররা জানিয়েছেন তার শরীরে কোভিড-১৯ পজিটিভ ছিল। বেলজিয়ামে ১২ বছরের কিশোরীর মৃত্যুর কারণও কোভিড-১৯ সংক্রমণ বলে নিশ্চিত করেছে বেলজিয়াম ।

Spread the love