অফবীট আন্তর্জাতিক করোনা প্রথম পাতা

সংক্রমণ রুখতে কারফিউ জারি মক্কা-মদিনায় ।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বৃহস্পতিবার মক্কা ও মদিনা শহরে ২৪ ঘন্টার কারফিউ জারি করল সৌদি আরব। এর আওতায় দুই শহরের প্রতিটি এলাকা পড়বে। সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে ট্যুইট করে একথা জানানো হয়েছে। এ ছাড়া রাজধানী রিয়াদ এবং জেড্ডাতেও মানুষের চলাচলের উপরে ক্রমশ রাশ টানা হচ্ছে।
সরকারের তরফে বলা হয়েছে, ‘মক্কা এবং মদিনার সমস্ত এলাকায় ২৪ ঘণ্টার কারফিউ জারি থাকবে। কারফিউ চলাকালীন কেউ শহরে প্রবেশ প্রবেশ করতে পারবেন না এবং কেউ বাইরে যেতেও পারবেন না।’ বৃহস্পতিবার থেকে ‘পরবর্তী নির্দেশ জারি না হওয়া পর্যন্ত’ লকডাউন চলবে বলেও জানিয়েছে সৌদি প্রশাসন।
লকডাউন চলাকালীন এই দুই শহরে সমস্ত ধরনের বাণিজ্যিক কার্যকলাপ নিষিদ্ধ করা হয়েছে। একমাত্র ওষুধের দোকান, খাবাবের দোকান, জ্বালানির স্টেশন এবং ব্যাংকিং পরিষেবাকে এর আওতার বাইরে রাখা হয়েছে। কারফিউ চলাকালীন একমাত্র ওষুধ বা খাদ্যদ্রব্য কিনতে এবং চিকিৎসার প্রয়োজনে মানুষ ঘরের বাইরে যেতে পারবেন।
সৌদি আরবে এখনও পর্যন্ত ১,৮৮৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২১ জনের। সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব বজায় রাখা একমাত্র উপায় বলে একাধিকবার জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যে কারণে এবার আরব মুলুকেও বিশেষ কড়াকড়ি শুরু হয়ে গেল।
এদিকে, বিশ্বজুড়ে মারণ করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা বেড়েই চলেছে। বৃহস্পতিবার রাতে মোট মৃতের সংখ্যা ৫১ হাজার ছাড়িয়ে গিয়েছে। এখনও পর্যন্ত ১০ লক্ষের বেশি ব্যক্তি মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে করোনা আক্রান্তের তালিকায় বিশ্বের মোট ২০৪টি দেশ এবং অঞ্চল।

Spread the love