গ্যাল্যারি দেশ প্রথম পাতা

দুই নারীশক্তির তত্ত্বাবধানে আজ পাড়ি দেবেন চন্দ্রযান-২

নিজস্ব প্রতিনিধি— আর অল্প কিছুক্ষণের মধ্যে ভারত তথা গোটা বিশ্ব উজ্জ্বল সাক্ষী হতে চলেছে। আজ সোমবার দুপুর ২.৪৩ মিনিটে উক্ষেপণ হতে চলেছে চন্দ্রযান-২। প্রথমবার অসফল হলেও আজ দুপুরে আবার উৎক্ষেপণের জন্য তৈরি চন্দ্রযান ২। যে অভিযানের মেরুদণ্ড হিসেবে ইসরো ভরসা রেখেছে দুই নারীর উপরে। একজন মুথায়া ভনিথা এই অভিযানের প্রজেক্ট ডিরেক্টর এবং রীতু করিঢল এই অভিযানে মিশন ডিরেক্টর।

২০০৬ সালে ‘অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি অব ইন্ডিয়া’-এর তরফ থেকে ‘সেরা নারী বিজ্ঞানী’পুরস্কার পাওয়া মুথায়া ভনিথার কাঁধে রয়েছে ভারতের দূর নিয়ন্ত্রিত স্যাটেলাইট হ্যান্ডলিং সিস্টেমের দায়িত্ব। মুথায়া ভনিথা, যিনি ইসরোর প্রথম মহিলা প্রজেক্ট ডিরেক্টর। যিনি একাধারে দক্ষ তথ্য সংগ্রহকারী এবং ইলেক্ট্রনিক্স সিস্টেম ইঞ্জিনিয়ার। একই সঙ্গে সমস্যা দূরীকরণ বিজ্ঞানীও বটে।

অপরদিকে, রীতা করিঢল। ‘রকেট উইমেন অব ইন্ডিয়া’ নামে পরিচিত রীতা করিঢল এই অভিযানের মিশন ডিরেক্টর। তিনি ২০১৩ সালের মঙ্গল অভিযানের সঙ্গেও যুক্ত ছিলেন, ডেপুটি অপারেশন ডিরেক্টর হিসেবে। ২০০৭ সালে তিনি তত্কালীন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের হাত থেকে ‘ইসরো ইয়ং সায়েন্টিস্ট’পুরস্কার গ্রহণ করেন।

Spread the love