দেশ প্রথম পাতা ব্রেকিং নিউজ

আবার চন্দ্রযান-২-এর যাত্রা শুরু

নিজস্ব প্রতিনিধি— সমস্ত জটিলতা কাটিয়ে নতুন করে চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেবার জন্য চন্দ্রযান-2-এর দিনক্ষণ স্থির করল ইসরো। সরকারিভাবে জানা না গেলেও সূত্র মারফত জানা যাচ্ছে আগামী ২২ জুলাই সোমবার দুপুর ২টো ৪৩ মিনিটে চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেবে চন্দ্রযান-২।

উল্লেখ্য, যান্ত্রিক ত্রুটি থাকার কারণে গত ১৫ জুলাই স্থগিত হয়ে যায় চন্দ্রযান-২ এর অভিযান। ভারতীয় সময়ে রবিবার রাত ২.৫১ মিনিটে প্রথমবার চাঁদের অন্ধকার দিকে ‘বাহুবলী’ রকেট-GSLV MK ৩ পাঠানোর কথা ছিল। কিন্তু পাড়ি দেবার ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে বাতিল হয় অভিযান। ইতিহাসের দোরগড়া থেকে ফিরে আসতে হলো ভারতকে। অভিযান সফল হলে পৃথিবীর মহাকাশ গবেষণায় মাইলফলক হতো এই চন্দ্রযান-২ অভিযান। কিন্তু প্রযুক্তিগত ত্রুটির কারণে একদম শেষ মুহূর্তে চন্দ্রযান ২-এর উৎক্ষেপণ স্থগিত রাখা হয়। ইসরোর প্রধান জানান, অভিযান বাতিল হলে পরে তা উৎক্ষেপণ করা যেতে পারে। তবে তার জন্য জটিল প্রযুক্তিগত পদ্ধতি পার হতে হবে। এর জন্য লেগে যেতে পারে এক সপ্তাহ বা এক মাস। এরপর নতুন দিনক্ষণ ঘোষণা হতে আবার নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছে সমগ্র ভারতবাসী।

টানা ১৬ মিনিট উড়ানের পর চন্দ্রযান-২-কে মহাকাশে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে দেবে বাহুবলী। সেখান থেকে প্রায় ২ মাস ধরে চাঁদের পথে এগোতে থাকবে চন্দ্রযান-২। দুই মাসের যাত্রা শেষে রোভার ‘প্রজ্ঞান’-কে নিয়ে চাঁদের মাটিতে সফট ল্যাণ্ডিং করবে ল্যান্ডার বিক্রম।

চন্দ্রযান-১-এর সাফল্যের পর সমগ্র বিশ্বের নজর ছিল চন্দ্রযান-২ –এর দিকে। কারণ এই প্রথম কোনও দেশ তাদের যানকে অবতরণ করাবে চাঁদের দক্ষিণ মেরুতে। সেখান থেকে পাওয়া বিভিন্ন তথ্য কাজে লাগাবে মানবজাতির কল্যাণে।

Spread the love