কলকাতা প্রথম পাতা

শহরের প্রত্যেক প্রবীন দম্পতির বাড়িতে বসাতে হবে সিসিটিভি, লালবাজার থেকে ওসিদের নির্দেশ সিপির

নিজস্ব প্রতিনিধি:  নেতাজিনগরের বৃদ্ধ দম্পতির খুনের জের। শহরের একাকী বৃদ্ধ দম্পতির নিরাপত্তায় এবার আরও কড়া পুলিস প্রশাসন। শহরের প্রত্যেক থানার ওসিকে কড়া নির্দেশ পুলিস কমিশনার অনুজ শর্মার। এবার শহরের প্রত্যেক বৃদ্ধ দম্পতির বাড়ির চারপাশ খতিয়ে দেখবে পুলিস। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুলিশ কর্তাদের নির্দেশ দিয়েছিলেন, নিঃসন্তান দম্পতি খুন হলে ওই বাড়ি যেন কোনও ভাবেই প্রোমোটার দখল করতে না পারে। তারপরেই শহরের একাকী বৃদ্ধ দম্পতির নিরাপত্তা সুনিশ্চিত করতে প্রত্যেক বৃদ্ধ দম্পতির বাড়িতে সিসিটিভি বসানোর সিদ্ধান্ত নিয়েছে পুলিশ। ইতিমধ্যেই সেই বিষয়ে শুরু হয়ে গেছে কাজ।বুধবারই লালবাজারে সব ডিসি, অতিরিক্ত কমিশনার দের নিয়ে বৈঠক করেন পুলিশ কমিশনার অনুজ শর্মা। তারপর প্রত্যেক থানার ওসিকে ডেকে নির্দেশ দিয়েছেন, নিজেদের এলাকায় কোন কোন বাড়িতে বৃদ্ধ দম্পতি থাকেন, বা বৃদ্ধ-বৃদ্ধা একা থাকেন, তা নিশ্চিত করে সেখানে বাড়ির ভিতরে সিসিটিভি ক্যামেরা লাগাতে। সেই সিসিটিভির সঙ্গে সরাসরি যোগাযোগ থাকবে সংশ্লিষ্ট থানার। অর্থাৎ, থানায় বসেই বাড়ির উপর নজর রাখতে পারবে পুলিশ। দরকার হলে সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যাবে।

কমিশনারের এই নির্দেশের পর নিউ আলিপুর থানার পুলিশ ইতিমধ্যেই কাজে নেমে পড়েছেন। বাড়ি বাড়ি গিয়ে বৃদ্ধ দম্পতিদের সঙ্গে কথা বলছেন তাঁরা। বাড়ি চিহ্নিত হয়ে গেলে সিসিটিভি বসানোর কাজও শুরু করে দেওয়া হবে। মূলত,বৃদ্ধ-বৃদ্ধাদের নিরাপত্তায় তৈরি হয়েছে ‘SOP’। এর মাধ্যমে বিভিন্ন এলাকা নিয়ে তৈরি হবে ‘বিট কনস্টেবল’। সব এলাকার বৃদ্ধ-বৃ্দ্ধা, যাঁরা একা থাকেন তাদের সম্পর্কে তথ্য সংগ্রহ করে ডেটাবেস বানানো হবে। যাঁরা তাঁদের বাড়িতে কাজ করেন,  যাঁদের সঙ্গে রোজ যোগাযোগ থাকে (দুধওয়ালা, পেপারওয়ালা) তাঁদের নাম নম্বর নেওয়া হবে।

বাড়িতে প্লাম্বার রাজমিস্ত্রি দিয়ে কাজ করালে বিট কনস্টেবলকে বলতে হবে।  বাড়িতে ডোর বেল আছে কিনা, সিসিটিভি আছে কিনা, সেই সব তথ্য সংগ্রহ করা হবে।পুরো বিষয়টা দেখবেন অ্যাসিট্যান্ট কমিশনাররা।

 

 

Spread the love