দেশ প্রথম পাতা

#Breaking: রাজস্থানে ভেঙে পড়ল বায়ুসেনার মিগ ২১ বাইসন জেট

নিজস্ব প্রতিনিধি : ফের ভেঙে পড়ল বায়ুসেনার মিগ ২১ যুদ্ধ বিমান। পাক যুদ্ধবিমান এফ-১৬ উড়িয়ে ভেঙে পড়েছিল বায়ুসেনার লড়াকু কম্যান্ডার অভিনন্দন বর্তমানের মিগ-২১ বাইসন জেট। শেষ মুহূর্তে নিরাপদে ‘ইজেক্ট’ করে প্রাণে বেঁচেছিলেন তিনি। তবে একই ভাবে যুদ্ধবিমান ভেঙে পড়ার আগেই উপস্থিত বুদ্ধি ও চরম সাহসিকতার জেরে প্রাণে বেঁচে গেলেন পাইলট।কীভাবে ওই দুর্ঘটনা তা নিয়ে তদন্ত শুরু হয়েছে।

রাজস্থানের বিকানেরে এই দুর্ঘটনা ঘটে শুক্রবার দুপুরে। বিকানের পুলিশ সূত্রে খবর, যুদ্ধবিমানটি আকাশে পাক খেতে খেতে মাটিতে এসে পড়ে। মুহূর্তে আগুন ধরে যায় তাতে। তবে যুদ্ধবিমান নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে দেখে আগেই ‘ব্লো-আপ’ করে বেরিয়ে গিয়েছিলেন পাইলট। তিনি সুরক্ষিত আছেন।

রাজস্থানে ভেঙে পড়ল বায়ুসেনার মিগ ২১ যুদ্ধবিমান

বিকানেরের এসপি প্রদীপ মোহন শর্মা জানিয়েছেন, বিকানের শহর থেকে ১২ কিলোমিটার দূরে শেভাসর-কি-ধানি-তে বায়ুসেনার ওই বিমানটি ভেঙে পড়ে। পুলিস জায়গাটি ঘিরে রেখেছে। এখনও হতাহতের কোনও খবর নেই।

যুদ্ধবিমান ভেঙে পড়ার কারণ নিয়ে ধোঁয়াশা রয়েছে। যান্ত্রিক গোলোযোগের কারণেই যুদ্ধবিমানটি ভেঙে পড়েছে বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে। আবার পাখির ধাক্কাতেও এই ঘটনা ঘটতে পারে বলে জানাচ্ছে কোনও কোনও সূত্র। এ দিন দুপুরে রুটিন মহড়ার জন্য আকাশে উড়েছিল মিগ-২১। কিছুদূর যাওয়ার পরই এই দুর্ঘটনা ঘটে।

গত ১ ফেব্রুয়ারি বায়ুসেনার মহড়ার সময় বেঙ্গালুরুর হ্যাল-এ বিমানন্দরে ভেঙে পড়ে একটি মিরাজ ২০০০ বিমান। মৃত্যু হয় ২ বায়ুসেনার পাইলটের। গত বছর জুনে কচ্ছে মহড়ার সময় মৃত্যু হয় এয়ার কমডর সঞ্জয় চৌহানের। ওই মাসেই আরও একটি জাগুয়ার ভেঙে পড়ে।

পাকিস্তানে ভারতের বিমানহানা ও পাল্টা পাক বিমান বাহিনীর হানা নিয়ে আতঙ্কে দেশবাসী। গত ২৬ ফেব্রুয়ারি পাক অধিকৃত কাশ্মীরের বালাকোটে বিমান হামলা চালায় বায়ুসেনা। পরদিনই অর্থাত্ ২৭ ফেব্রুয়ারি শ্রীনগরের কাছে ভেঙে পড়ে বায়ুসেনার একটিএমআই-১৭ কপ্টার। মারা যান ৬ বায়ুসেনা কর্মী ও একজন সাধারণ নাগরিক।

 

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।