আন্তর্জাতিক প্রথম পাতা বাংলাদেশ

বাংলাদেশে ভারতীয় জাল নোট তৈরির কারখানা, পুলিশের হাতে গ্রেফতার ৩

নিজস্ব প্রতিনিধি : ভারতীয় নতুন পাঁচশো ও দু’হাজার টাকার নোট বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে উদ্ধার করল সেই দেশের গোয়েন্দা পুলিশ। সেসময় ভারতীয় ২১ লাখ টাকার জাল টাকা তৈরির সময় ৩ জনকে হাতেনাতে গ্রেফতার করে মেট্রোপলিটন পুলিস।

জানা গিয়েছে, সূত্রপাত ৯ জুলাই। আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে সক্রিয় হয়ে ওঠেছে জাল ভারতীয় জাল টাকা তৈরি চক্র। ভারত থেকে আসা গোরু কেনাবেচার হাটে এই টাকা ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্য ছিল তাদের। এরই মধ্যে সীমান্ত এলাকায় একটি চালান পাঠিয়েছিল চক্রটি। কিন্তু যথেষ্ট নিখুঁত না হওয়ায় চালানটি ফেরত আসে। এখন চেষ্টা ছিল আরও নিখুঁতভাবে জাল টাকা তৈরির।

রামপুরার উলন রোডের একটি বাড়িতে অভিযান চালায় পুলিস। সেখানে ভারতীয় নোট বানাতে ব্যবহৃত ফয়েল উদ্ধার হয়। সেই ফয়েল পেপারের সূত্র ধরে জাল ভারতীয় নোট বানানোর কারখানাটির সন্ধান পায় পুলিস। খবর আসে, ঢাকার রামপুরার একটি আবাসিক বাড়ির আট তলার ফ্ল্যাটে থেকে হাতে-নাতে পাকড়াও করা হয় জাল নোট চক্রের তিন সদস্যকে। ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে উদ্ধার হয় প্রায় ২১ লাখ টাকার জাল নোট। পুরোটাই ৫০০ ও ২০০০ টাকার নোট। ফ্ল্যাট থেকে উদ্ধার হয়েছে একটি ল্যাপটপ, একটি কালার প্রিন্টার এবং একটি লেমিনেটিং মেশিন। তা ছাড়া জাল নোট তৈরির বিপুল পরিমাণ কাগজ, বিশেষ কালি, সিকিউরিটি সিল-যুক্ত স্ক্রিন বোর্ড, গাম ও জাল রুপি তৈরির জন্য ব্যবহৃত সিল মারা ফয়েল পেপার উদ্ধার করা হয়।
ডিবির উপকমিশনার (ডিসি) মশিউর রহমান বলেন, উদ্ধার হওয়া ভারতীয় রুপি তৈরিতে ব্যবহৃত বিশেষ ফয়েল পেপারের সূত্র ধরে জাল ভারতীয় রুপি তৈরির কারখানাটির সন্ধান পায় ডিবি। সেখানে আজ সকালে অভিযান চালিয়ে ২১ লাখ জাল রুপির নোটসহ এই তিনজনকে গ্রেপ্তার করা হয়।

Spread the love