কলকাতা জেলা প্রথম পাতা

সপ্তাহের শুরুতেই বৃষ্টিকে চেনা ছন্দে দেখা গেলেও স্থায়ীত্ব দীর্ঘদিন নয়, জানাল আবহাওয়া দফতর

নিজস্ব প্রতিনিধি— আবহাওয়া দফতরের পূর্বাভাস মতো নিম্নচাপের জেরে সপ্তাহের শুরু থেকেই সেই চেনা বৃষ্টিকে দেখা গিয়েছিল কলকাতার বুকে। কলকাতা বা তার আশেপাশের এলাকাগুলিতেও দেখা গিয়েছিল সেই একই ছবি। কিন্তু সেটা যে দীর্ঘদিন স্থায়ী হবে না তেমন পূর্বাভাস দিল হাওয়া অফিস। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি এখন সুস্পষ্ট নিম্নচাপ হিসেবে দক্ষিণ-পূর্ব ঝাড়খন্ড ও সংলগ্ন ওড়িশা এবং পশ্চিমবঙ্গের সীমানা লাগোয়া অঞ্চলের কাছে অবস্থান করছে। এরসঙ্গে যুক্ত হয়েছে আর একটি ঘূর্ণাবর্তও। যার ফলে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা দক্ষিণবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টি চলবে। বেশি বৃষ্টি হবে উপকূল সংলগ্ন জেলা দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, দুই ২৪ পরগনা জেলাতে।

তবে যেভাবে মরশুমের শুরু থেকেই বৃষ্টির ঘাটতির দিন কাটছিল বঙ্গের, সোম-মঙ্গলের বৃষ্টি তাতে খানিকটা রেহাই দিল। মঙ্গলবার সন্ধে পর্যন্ত শেষ ২৪ ঘণ্টায় আলিপুরে মোট বৃষ্টি হয়েছে ২৩.৩ মিলিমিটার। উল্টোদিকে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। বৃহস্পতিবার উত্তরবঙ্গে ভারী বৃষ্টি ও শনিবার অতিভারি বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে।

এদিকে, বুধবার সকাল থেকেই কখনও কালো মেঘে ঢেকেছে আকাশ। ঝমঝমিয়ে না হলেও ঝিরঝিরে বৃষ্টি চলেছে কিছুক্ষণ। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, নিম্নচাপের প্রভাব খানিকটা বুধবারও থাকবে। দক্ষিণবঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। তবে আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি ধীরে ধীরে কমবে। বৃষ্টির জেরে রোদের উত্তাপ মালুম না হলেও, আপেক্ষিক আর্দ্রতার দাপটে গুমোট ভাব ছিল অব্যাহত।

Spread the love

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।