দেশ প্রথম পাতা রাজনৈতিক

কর্নাটকের পর কি এবার মধ্যপ্রদেশ?

নিজস্ব প্রতিনিধি— ১৪ মাসের মধ্যেই জোট সরকারের পতন হল। দীর্ঘ সাত দিনের টালবাহানার পর অবশেষে আস্থা ভোটে হার হল কংগ্রেস-ডেডিএস-এর জোট সরকারের। বিধানসভায় আস্থাভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ কুমারস্বামী সরকার। ৯৯-১০৫ এ জয় হল বিজেপির। আস্থা ভোটে হেরে মুখ্যমন্ত্রীর পদ থেকে মঙ্গলবার পদত্যগ করেন এইচডি কুমারস্বামী। কর্নাটকের রাজ্যপাল বাজুভাই বালা, কুমারস্বামীর পদত্যাগপত্র গ্রহণ করেন। এর মধ্যেই কর্নাটকে সরকার গড়ার ক্ষেত্রে তোড়জোড় শুরু করে দিয়েছে বিজেপি। সম্ভবত চতুর্থবারের জন্য মুখ্যমন্ত্রী পদে বসতে চলেছেন ইয়েদুরাপ্পা।

এদিকে, কর্নাটকের সরকার পতনের সঙ্গে সঙ্গেই মধ্যপ্রদেশে শুরু হয়েছে নতুন জটিলতা। এই মুহূর্তে মধ্যপ্রদেশ বিধানসভায় ২৩০টি আসনের মধ্যে ১১৪টি আসন নিয়ে সরকার গঠন করেছে কংগ্রেস। এবারই সেই কংগ্রেস শিবিরে ভাঙনের সম্ভাবনা দেখা দিয়েছে। জানা গিয়েছে, বিক্ষুদ্ধ কংগ্রেস বিধায়করা যোগাযোগ রাখছে বিজেপির সঙ্গে। বিজেপি সূত্রে খবর, যত তাড়াতাড়ি সম্ভব মধ্যপ্রদেশের কংগ্রেস সরকার ভেঙে দিতে চাইছে তারা। আগামী ১৫ আগস্টের মধ্যে মধ্যপ্রদেশে বিজেপির সরকার গড়তে চাইছে।

এদিকে, এই পরিস্থিতি আজ বুধবার সমস্ত সাংসদদের নিয়ে বৈঠক ডেকেছেন সোনিয়া গান্ধি। এদিনের বৈঠকে কর্নাটকের পরিস্থিত নিয়ে আলোচন হতে পারে বলে জানা গিয়েছে। একই সঙ্গে মধ্যপ্রদেশ ও রাজস্থানের বর্তমান পরিস্থিতি নিয়েও আলোচনা হতে পারে।

Spread the love