কলকাতা

রামনবমীকে ঘিরে বাড়তি সতর্কতা রাজ্য প্রশাসনের

দিলীপের অস্ত্র মিছিলের পক্ষেই সওয়াল

নিজস্ব প্রতিনিধি— গত বছর অস্ত্র মিছিলের বিতর্ক গড়িয়েছিল আদালত পর্যন্ত। চলতি বছর কি নির্বিঘ্নে সম্পন্ন হবে রামনবমী? নাকি ভোটের আগে উত্তপ্ত হবে রাজ্য? এই প্রসঙ্গে উঠছে একাধিক প্রশ্ন।

রবিবার রামনবমীতে এই রাজ্যের ৭০০ জায়গায় উৎসব পালন করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। কিন্তু কোনও মিছিলে বা উৎসব সমাবেশেই অস্ত্র থাকবে না, এমনটাই জানানো হয়েছে সংগঠনের পক্ষ থেকে। বিশ্ব হিন্দু পরিষদের দাবি, প্রত্যেকটি জেলাতেই মিছিল করা হবে। কিন্তু মিছিলে অংশগ্রহণকারীদের হাতে কোনও অস্ত্র থাকবে না। যদিও ‘পরম্পরা’ মেনে এবারেও খড়গপুরে অস্ত্র মিছিল হতে পারে, এমনটাই ইঙ্গিত দিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শুক্রবার তিনি জানান, রামনবমীর দিন খড়্গপুর, মেদিনীপুর থেকে যে দুটি প্রাচীন আখড়া বের হয়, সেখানে অংশ নেবেন বলেও জানান তিনি। দিলীপ আরও জানান, যে যেভাবে তার ধর্ম পালন করে সে সেভাবেই করবে। ভোট এসেছে বলে তা বদলাবে না। এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে ফের জল্পনা তৈরি হয়েছে। তবে কি এবারেও অস্ত্র মিছিলে দেখা যাবে দিলীপ ঘোষকে? প্রসঙ্গত গত বছর রামনবমীতে বজরং দলের মিছিলকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। এই মিছিলে শিশুদের হাতেও অস্ত্র তুলে দেওয়া হয় বলে অভিযোগ ওঠে। বিবাদ গড়ায় আদালত পর্যন্ত। সেই ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে সেজন্য সতর্ক রাজ্য সরকার। এদিকে রামনবমী শান্তিতে পালনের জন্য সেন্ট্রাল বাহিনী চেয়ে নির্বাচন কমিশনকে চিঠি পাঠিয়েছে রাজ্য। নির্বাচন কমিশনের তরফে জেলা শাসকদেরও সতর্ক করা হয়েছে যাতে রামনবমীকে কেন্দ্র করে কোথাও কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে। অস্ত্র মিছিল প্রসঙ্গে দিলীপ ঘোষ জানান, বাধা দিলে যোগ্য জবাব পাবে প্রশাসন। এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে পার্থ চট্টোপাধ্যায় জানান, রাজ্যের সুষ্ঠু পরিবেশ নষ্ট করাই গেরুয়া শিবিরের একমাত্র উদ্দেশ্য।

এসবের জেরে লোকসভা নির্বাচনের আগে রামনবমীকে কেন্দ্র করে ফের উত্তপ্ত হতে পারে রাজ্য, এমনটাই আশঙ্কা। যদিও কলকাতা সহ জেলাগুলিতে তটস্থ প্রশাসন। কোথাও কোনও বিশৃঙ্খলা যাতে সৃষ্টি না হয় সেজন্য থাকবে বাড়তি সতর্ক ব্যবস্থা। সূত্রের খবর, এই কড়াকড়িতে অস্ত্র ছাড়াই মিছিল করার চিন্তাভাবনা করা হচ্ছে। তবে আসল অস্ত্রের বিকল্প হিসাবে প্লাস্টিকের গদা এবং তিরধনুক মজুত করা হচ্ছে বলে জানা গেছে। এদিকে কলকাতা শহরেও রামনবমীকে কেন্দ্র করে শহরের বিভিন্ন জায়গায় মিছিলের আয়োজন করা হয়েছে। সূত্রের খবর, রামনবমীকে কেন্দ্র করে শনিবার টালিগঞ্জ মেট্রো থেকে একটি মিছিল লর্ডস মোড় সেলিমপুর থেকে রানিকুঠিতে পর্যন্ত যাবে। এছাড়াও শনিবার সকালে গড়িয়া মোড়, যাদবপুর থেকে মিছিল বার হতে পারে।

Spread the love