Aamar Sokal(December 19) : Mamata to go for 'No NRC' movement in Kolkata on Monday to protest minority law
কলকাতা প্রথম পাতা

আমার সকাল : নাগরিকত্ব আইনের প্রতিবাদে সংখ্যালঘুদের মিছিল কলকাতায়, সোমবার ‘নো এনআরসি’ আন্দোলনে পথে নামবেন মমতা

নিজস্ব প্রতিনিধি : নাগরিকত্ব সংশোধনী বিল পাশের প্রতিবাদে উত্তাল অসম-সহ উত্তর-পূর্ব ভারতের একাধিক রাজ্য। বিলের প্রতিবাদে রাস্তায় নামলেন হাজার হাজার মানুষ। দোকান, গাড়ি, বাড়ি ভাঙচুর করে আগুন লাগাল জনতা। বুধবার রাত থেকে বৃহস্পতিবার রাত পর্যন্ত উত্তেজনায় মৃত্যু হয়েছে ৫ জনের। তারই মধ্যে শুক্রবার দুপুর থেকে কলকাতার রাস্তায় বিরাট মিছিল করে সংখ্যালঘু সংগঠনগুলি।  দিনের ব্যস্ত সময়ে কার্যত অচল হয়ে গেল ধর্মতলা থেকে পার্ক স্ট্রিট। বিক্ষোভের আঁচ পড়ল জেলাতেও।

এদিন একাধিক ইসলামি সংগঠনের ডাকে নাগরিকত্ব আইন এবং এনআরসির বিরুদ্ধে মিছিল শুরু হয় টিপু সুলতান মসজিদের সামনে থেকে। পার্ক স্ট্রিট মোড় হয়ে মিছিল যায় গান্ধী মূর্তির পাদদেশ পর্যন্ত। সেখানে এদিন সংখ্যালঘু সংগঠনগুলির নেতারা বলেন, কেন্দ্রের বিজেপি সরকার ভারতের মুসলমানদের নিশানা করেছে। এই আইন সরাসরি মুসলমানদের বিরুদ্ধে। সংবিধানের তোয়াক্কা না করেই এই আইন পাশ করানো হয়েছে বলে দাবি করেন তাঁরা।

অন্যদিকে, শুক্রবার দিঘায় সাংবাদিক সম্মেলনে আগামী রবি ও সোমবার ‘নো এনআরসি’ আন্দোলনের কর্মসূচির কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর সব জেলায় মিছিল করবেন দলের কর্মীরা। তিনি জানিয়েছেন, ”এ রাজ্যে এনআরসি হবে না। কাউকে কেউ তাড়াতে পারবে না। আর যতই আইন পাশ করুক। কার্যকর করবে তো সরকার। বাংলার সরকার ওই আইন কার্যকর করবে না করবে না করবে না।”

এরসাথে তিনি আরও জানান, ১৬ তারিখ কলকাতায় বি আর অম্বেডকর মূর্তির পাদদেশে জমায়েত করবে তৃণমূল। সেখান থেকে গাঁধী মূর্তি পর্যন্ত মিছিল হবে। তার পর সেই মিছিল যাবে জোড়াসাঁকোয় কবিগুরুর বাড়ি পর্যন্ত। তাতে নেতৃত্ব দেবেন মমতা নিজে।

আমার সকাল : গতকাল মধ্যরাতে কার্যকর হল আইন, নাগরিকত্ব সংশোধনী বিলে রাষ্ট্রপতির স্বাক্ষর

Spread the love