Aamar Sokal (October 19) : Pakistan is helping the Terrorist's so it is not being discussed with India, America worried about Kashmir
আন্তর্জাতিক প্রথম পাতা

আমার সকাল : জঙ্গিদের মদত দিচ্ছে পাকিস্তান তাই ভারতের সঙ্গে আলোচনা হচ্ছে না, কাশ্মীর নিয়ে চিন্তিত আমেরিকা

নিজস্ব প্রতিনিধি : ফের একবার জম্মু-কাশ্মীর ইস্যুতে গভীর চিন্তা প্রকাশ করল আমেরিকা। ৫ অগস্ট ৩৭০ ধারা খারিজ করে দেওয়ার পরই যেভাবে জম্মু-কাশ্মীরের রাজনৈতিক নেতা, অ্যাক্টিভিস্টের আটক করা হয়েছে এবং দীর্ঘ সময় ধরে বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট পরিষেবা, তাতেই চিন্তার ভাঁজ পড়েছে আমেরিকার রাজনৈতিক মহলে। সেইসঙ্গে সন্ত্রাসবাদীদের মদত দেওয়ার জন্য পাকিস্তানের কড়া সমালোচনা করেছে ডোনাল্ড ট্রাম্পের সরকার।

মঙ্গলবার হোয়াইট হাউসের দক্ষিণ ও মধ্য এশিয়া বিভাগের কার্যকরী অতিরিক্ত সচিব অ্যালিস জি ওয়েলস বলেন, ”জম্মু-কাশ্মীরের সাধারণ মানুষ ও তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী-সহ রাজনৈতিক নেতাদের যেভাবে গৃহবন্দি করে রাখা হয়েছিল তা খুবই উদ্বেগের বিষয়। আমরা ভারতের কাছে আবেদন করেছি যাতে কাশ্মীরের মানুষের অধিকার সুরক্ষিত করা হয়। সেইসঙ্গে মোবাইল ও অন্যান্য পরিষেবা পুরোপুরি চালু করা হয়।”

ওয়েলস আরও বলেন, ”জম্মু-কাশ্মীরের উন্নতির জন্য ভারত সরকার যেসব পদক্ষেপ নিয়েছে তার প্রশংসা করছে আমেরিকা। কিন্তু এখনও উপত্যকার পরিস্থিতি স্বাভাবিক হয়নি। এই নিয়ে আমরা চিন্তিত।”

অবশ্য উপত্যকার এই পরিস্থিতিতে যে জঙ্গিদেরও সমান হাত আছে তা এ দিন স্বীকার করে নেন ওয়েলস। তিনি বলেন, ”আমরা ১৯৭২ সালের সিমলা চুক্তি অনুযায়ী ভারত-পাকিস্তানের পারস্পারিক আলোচনায় বিশ্বাসী। এর ফলেই উত্তেজনার প্রশমন হবে বলে মনে হয়। এর আগে ২০০৬-০৭ সালে, দ্বিপাক্ষিক আলোচনার মধ্যে দিয়েই কাশ্মীর-সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা ফলপ্রসূ হয়েছিল। ইতিহাস আমাদের দেখায় কোনটা সম্ভব। কিন্তু, “পাকিস্তান লস্কর ই তইবা, জইশ ই মহম্মদের মতো জঙ্গি গোষ্ঠীকে মদত দিচ্ছে। সীমান্ত পেরিয়ে ভারতে নাশকতা চালানোর পরিকল্পনায় পাকিস্তানের প্রত্যক্ষ মদত রয়েছে। এটা পাকিস্তানকে বন্ধ করতে হবে। নইলে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি কখনওই ভালো হবে না।”

 

Spread the love