Aamar Sokal (March 20) : Three criminals at the International Court of Nirbhaya behind the gallows
দেশ প্রথম পাতা

আমার সকাল : ফাঁসি পিছোতে এবার আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ নির্ভয়ার তিন অপরাধী

নিজস্ব প্রতিনিধি : ফাঁসির সাজা থেকে বাঁচতে দেশের আদালতে সব আইনি রক্ষাকবচ শেষ হয়ে যাওয়ায় এবার আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ নির্ভয়ার তিন অপরাধী।

সোমবার  মুকেশ সিং-এর কিউরেটিভ পিটিশনের উত্তরে জানিয়ে দেয় সুপ্রিম কোর্টে। তারপর সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, তারা আর কোনরকম আইনি সাহায্য বাকি নেই। ফাঁসির তারিখও আর পিছনো যাবে না বলে জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট। এরপরেই আইসিজে-র শরণাপন্ন হয়েছে ফাঁসির সাজাপ্রাপ্ত তিন জন অপরাধী। তিন অপরাধীরা হল অক্ষয় ঠাকুর, পবন গুপ্ত এবং বিনয় শর্মা। তাদের আবেদন, মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ দেওয়া হোক।

তবে মুকেশ কেন এই পথে হাঁটল না, তা নিয়ে ধন্দ বেড়েছে। আইনজীবী মহলের একাংশের দাবি, স্রেফ ফাঁসির সাজায় বিলম্বিত করার জন্যই এই পদক্ষেপ করা হল। কারণ ধর্ষকদের ফাঁসি অভ্যন্তরীণ বিষয়। তা নিয়ে আন্তর্জাতিক আদালতে যাওয়া অর্থহীন।

আগামী ২০ মার্চ, ভোর সাড়ে ৫ টায় দিল্লির তিহাড় জেলে ফাঁসি হওয়ার কথা ২০১২ দিল্লি গণধর্ষণ মামলার চার জন আসামির। এদিকে স্বেচ্ছামৃত্যুর আবেদন জানিয়ে রাষ্ট্রপতির দ্বারস্থ হয়েছে চার অপরাধীর পরিবার।

এদিন চার অপরাধীর আইনজীবী এ পি সিং জানান, “প্রবাসী ভারতীয় ও তাঁদের সংস্থাগুলি মামলার উপর নজর রাখছিলেন। তারা চিঠি দিয়ে জানিয়েছে এই মামলা আন্তর্জাতিক আদালতের সামনে রাখা উচিত। তাঁরা চায় মৃত্যু পরোয়ানার উপর স্থগিতাদেশ জারি করে দ্রুত শুনানি হোক।” সাংবাদিকরা জিজ্ঞেস করেন ভারতীয় বিচারব্যবস্থার উপর কি তাহলে আস্থা রাখছেন না তিনি? জবাবে এপি সিং বলেন, “আমাদের সম্পূর্ণ আস্থা  রয়েছে। কিন্তু ওঁদের নেই। তারা চাইছে আন্তর্জাতিক বিচারালয়ের দ্বারস্থ হতে।”

Spread the love