Aamar Sokal (January 20) : For fear of NPR, customers have withdrawn Rs 6 crore from the bank
দেশ প্রথম পাতা

আমার সকাল : NPR-র ভয়ে গ্রাহকরা ব্যাঙ্ক থেকে এক ধাক্কায় তুলে নিল ৬ কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি : NPR-র ভয়ে ব্যাঙ্ক থেকে এক ধাক্কায় তুলে নিল ৬ কোটি টাকা। ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর তুতিকোরিনের সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কয়ালপাট্টিনাম শাখায়।

জানা গিয়েছে, গত ১১ জানুয়ারি তামিলনাড়ুর তুতিকোরিনে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কয়ালপাট্টিনাম শাখায় একটি নোটিশ পাঠাই। সেই একক নোটিশ স্থানীয় সংবাদপত্রেও ছাপানো হয়। সেই নোটিশে বলা হয়েছিল, এই ব্যাঙ্কে যাদের অ্যাকাউন্ট আছে তাঁদের সবাইকে কেওয়াইসি-র সাথে NPR-র সমস্ত তথ্য লিংক করাতে হবে। এরপরেই গোটা এলাকার গ্রাহকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বিশষত ওই এলাকায় একটি মুসলিম অধ্যুষিত।

এনআরসি ও সিএএ-র বিরুদ্ধে প্রতিবাদে বিশেষ জায়গা নিয়েছিলেন এই গ্রামের বাসিন্দারা। সেই কারণেই সরকার এদের শাস্তি দিতে ব্যাংকে এদের সঞ্চিত টাকা তুলে নেবে! এমনই গুজব ছড়িয়ে পড়ে গ্রামজুড়ে। জানা গিয়েছে, তারপরেই দেখা যায় ব্যাঙ্কের সামনে বিশাল লাইন পড়ে গিয়েছে। সবাই নিজের নিজের অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে ব্যস্ত হয়ে পড়েন।  ভিড় সামলাতে পুলিশ ডাকতে হয়। অন্য ব্রাঞ্চ থেকেও কর্মচারী নিয়ে আসতে হয়।

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওই ব্রাঞ্চের ম্যানেজার এ মারিয়াপ্পান জানিয়েছেন, “ইতিমধ্যেই ৬ কোটি টাকা তুলে নিয়েছেন গ্রাহকরা। সোমবার সবথেকে বেশি টাকা তোলা হয়েছে। যাঁরা টাকা তুলতে এসেছিলেন তাঁদের মধ্যে বেশিরভাগই মহিলা। অন্য সময় তাঁদের খুব একটা ব্যাঙ্কে আসতে দেখা যায় না।” এভাবে চলতে থাকলে ব্যাংকটি দেউলিয়া হয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা গিয়েছে, তুতিকোরিনের এই কয়ালপাট্টিনাম সমুদ্রের ধারের একটা শহর। এই শহরে প্রায় ১০ হাজার বাড়ি রয়েছে। বেশিরভাগ লোকই মুসলিম। তাঁদের মধ্যে অনেকেই বিদেশে কাজ করেন। ফলে ব্যাঙ্কে গ্রাহকদের এই টাকা তোলা দেখে অবাক হয়ে যায় কর্মীরা। ব্যাঙ্কের এক আধিকারিক জানিয়েছেন, “প্রথমে ব্যাঙ্কের বাইরে এত বিপুল সংখ্যক লোক দেখে আমরা অবাক হয়ে গিয়েছিলাম। কিছুক্ষণ পরে আমরা বুঝতে পারি, তাঁরা টাকা তুলতে এসেছেন। সেক্ষেত্রে আমাদের কিছু করার ছিল না।”

Spread the love