Aamar Sokal (January 20) : controversy over brazil president's presence on republic day as chief guest
দেশ প্রথম পাতা

আমার সকাল : প্রজাতন্ত্র দিবসে অথিতি ব্রাজিল প্রেসিডেন্ট, বোলসোনারোর ৪ দিনের সফরে প্রতিবাদ জানাবে বাম

নিজস্ব প্রতিনিধি : ৭১ তম প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে আজ ভারতে আসেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। আগামীকাল থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত ভারতে ৪ দিনের সফরে আসছেন তিনি। এই সফরে প্রধানমন্ত্রী মোদী-সহ ভারতের অন্যান্য নেতৃত্বের সাথে বৈঠক করবেন তিনি। এই বৈঠকে আলোচনার বিষয় হল ভারত-ব্রাজিল বাণিজ্য, সাথে বেশকিছু চুক্তিও সহ হওয়ার কথা আছে। তবে প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ভারতে বোলসোনারোর প্রধান অথিতি হওযার বিষয়টি নিয়ে ইতিমধ্যেই বির্তকের সৃষ্টি হয়েছে।

আমাজনের দাবানলের সময়ে বারবার নিষ্ক্রিয় থাকার অভিযোগ উঠেছিল ব্রাজিলের প্রেসিডেন্টের বিরুদ্ধে। এবারসেই অভিযোগ বোলসোনারের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা নিয়েছে বাম নেতৃত্ব, দেশের বিভিন্ন পরিবেশবিদ ও সমাজকর্মী। বিক্ষোভের কর্মসূচি বাস্তবায়িত করার জন্য কোমর বাঁধছে সর্বভারতীয় কিষাণ সভাও। আগামিকাল, শনিবার দিল্লির যন্তরমন্তরে তাদের উদ্যোগে দেশের বিভিন্ন অংশের আখচাষিদের নিয়ে একটি কর্মসূচিরও আয়োজন করা হয়েছে।

তবে কী ভাবে এই প্রতিবাদ করা হবে তা নিয়ে থাকছে প্রশ্ন। সূত্রের খবর, পর্তুগিজ পোস্টারে প্রতিবাদ জানানো হবে। তার কারণ জেএনইউ-য়ে পর্তুগিজ ভাষা শিক্ষারত ছাত্র-ছাত্রী রয়েছেন।

আজ সাংবাদিক সম্মেলনে ব্রাজিলের সঙ্গে আসন্ন দ্বিপাক্ষিক বৈঠকে বাণিজ্য ও কৌশলগত সম্পর্ক এক ধাপে অনেকটাই বাড়িয়ে নেওয়ার আশা প্রকাশ করেছে বিদেশ মন্ত্রক। জানানো হয়েছে বাণিজ্য, প্রতিরক্ষা-সহ বিভিন্ন ক্ষেত্রে পাঁচটিরও বেশি চুক্তিপত্র সই হবে। সে দেশ থেকে অপরিশোধিত তেল, মিথানল, খনিজ, গ্যাস আমদানি বাড়ানো হবে।

উল্লেখ্য, ব্রাজিলে একাদশতম ব্রিকস সম্মেলনের ফাঁকে বৈঠক করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারো। তখনই তাঁকে ভারতের সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন মোদি। সেই নিমন্ত্রণ গ্রহণ করে ২৪-২৭ জানুয়ারি ভারত সফরে আসছেন ব্রাজিলের রাষ্ট্রপতি।

Spread the love