দেশ প্রথম পাতা

৩ বছরে নর্দমা সাফাই করতে গিয়ে মৃত ৮৮ জন

নিজস্ব প্রতিনিধি : ১৯৯৩ সাল থেকে এখনও পর্যন্ত দেশের ১৫টি রাজ‍্যে নর্দমা সাফাইয়ের সময় ৬২০টি মৃত্যুর ঘটনা ঘটেছে। সবথেকে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে তামিলনাড়ুতে, ১৪৪টি। এরপরেই আছে গুজরাট (১৩১টি) ও কর্ণাটক(৭৫)। শেষ ৩ বছরে এই মৃত্যুর সংখ্যা ৮৮। যার মধ্যে ৫২টিতে এখনও কোনো ক্ষতিপূরণ দেওয়া হয়নি।

সম্প্রতি লোকসভায় সামাজিক ন‍্যায় ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী রামদাস আটওয়ালে একটি প্রশ্নের উত্তরে লিখিতভাবে একথা জানিয়েছেন। এছাড়াও অন‍্যান‍্য ১২টি রাজ‍্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে মৃত্যুর সংখ্যা উত্তরপ্রদেশ(৭১), হরিয়ানা(৫১), রাজস্থান(৩৩), পাঞ্জাব (৩০), দিল্লি (২৮), পশ্চিমবঙ্গ (১৮), উত্তরাখণ্ড (৯), অন্ধ্রপ্রদেশ(৮), ছত্তিশগড়(৪), চন্ডীগড়(৪), তেলেঙ্গানা(২)।

মৃতদের পরিবার পিছু ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দিয়েছিল আদালত। এই বিষয়ে প্রতিমন্ত্রী জানিয়েছেন, এই ৬২০টি মৃত‍্যুর ঘটনার মধ্যে ৪৪৫টি মামলায় সম্পূর্ণ ক্ষতিপূরণ দেওয়া হয়ে গিয়েছে। আংশিক ক্ষতিপূরণ দেওয়া হয়েছে ৫৮টি ক্ষেত্রে। বাকি ১১৭টি মামলাতে এখনও কোনো ক্ষতিপূরণ দেওয়া হয়নি।

যদিও সাফাই কর্মচারী আন্দোলন নামে দিল্লির একটি NGO-র দাবি, ২০০০ সাল থেকে এখনও পর্যন্ত প্রায় ১,৭৬০ জন সাফাই কর্মী সাফাইয়ের কাজে নেমে তাদের প্রাণ হারিয়েছেন।

Spread the love