করোনা দেশ প্রথম পাতা

করোনার কবলে এয়ার ইন্ডিয়ার ৫ বিমানচালক-সহ ৭ ।

করোনাভাইরাসে আক্রান্ত হলেন এয়ার ইন্ডিয়ার পাঁচজন বিমানচালক এবং দু’জন টেকনিশিয়ান। উড়ানের ৭২ ঘণ্টা আগে নিয়মমাফিক পরীক্ষার পর ওই বিমানচালক ও টেকনিশিয়ানদের দেহে করোনা-সংক্রমণের খোঁজ মিলেছে। প্রত্যেককেই কোয়রান্টিনে পাঠানো হয়েছে।
সংবাদ সংস্থা সূত্রে খবর, করোনা-আক্রান্ত ওই বিমানচালকেরা প্রত্যেকেই মুম্বইয়ের বাসিন্দা। বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারের ওই পাইলটরা শেষ বার গত ২০ এপ্রিল বিমান চালিয়েছিলেন বলে জানা গিয়েছে। সম্প্রতি তাঁরা দিল্লি থেকে একটি মালবাহী বিমানে করে চিকিৎসা সরঞ্জাম, ওষুধপত্র নিয়ে চিনের গুয়াংঝৌ-তে গিয়েছিলেন। রুটিনমাফিক শারীরিক পরীক্ষার পর প্রত্যেকেই কোভিড-১৯ পজিটিভ বলে জানা গিয়েছে। আক্রান্তরা প্রত্যেকেই উপসর্গহীন। অন্য একটি সূত্রের খবর অনুযায়ী, শনিবার এয়ার ইন্ডিয়ার ৭৭ জন বিমানচালকের কোভিড-১৯ টেস্ট করানো হয়। এর পর ওই বিমানচালক-সহ সাত জনের দেহে করোনা-সংক্রমণের খোঁজ পাওয়া যায়। রিপোর্ট পজিটিভ পাওয়ার পর আক্রান্তদের কোয়রান্টিনে পাঠানো হয়।

লকডাউন শুরু হওয়ার পর থেকে দেশের সমস্ত আন্তর্দেশীয় ও আন্তর্জাতিক যাত্রীবাহী উড়ান বন্ধ। তবে মালবাহী বিমাল চলাচল চলছে। গত ২০ এপ্রিল বোয়িং ৭৮৭ বিমানটি গুয়াংঝৌ-তে গিয়েছিল। গুয়াংঝৌ ছাড়াও মে়ডিক্যাল সাপ্লাই নিয়ে হংকং এবং সাংহাইতে এয়ার ইন্ডিয়ার উড়ান চালু রয়েছে।
বিমানচালকদের আক্রান্ত হওয়ার ব্যাপারে সংস্থা কোনও বিবৃতি না দিলেও কর্মীরা যথেষ্ট আতঙ্কিত বলে জানা গিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক সংস্থার এক কর্মীর কথায়, এই খবরে পাইলটদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। বন্দে ভারত মিশনের অন্তর্গত উড়ানে পাইলটদের নিউ ইয়র্কের মতো জায়গাতেও যেতে হচ্ছে, যেখানে করোনা-সংক্রমণের হার অত্যন্ত বেশি।

Spread the love