aamar sakal: Lawyer, threatened judge! Ayodhya hearing is over, waiting for Raidan
দেশ প্রথম পাতা

আমার সকাল: ম্যাপ ছিঁড়লেন আইনজীবি, হুমকি বিচারপতির! অযোধ্যা শুনানি শেষ, অপেক্ষা রায়দানের

নিজস্ব প্রতিনিধি: অযোধ্যা মামলার শেষ দিনের শুনানিতে রীতিমতো নাটক দেখা গেল সুপ্রিম কোর্টে। তুমুল উত্তেজনা তৈরি হয়। শুনানির মধ্যেই, বিতর্কিত জমির একটি মানচিত্র ছিঁড়ে ফেলেন ওয়াকফ বোর্ডের আইনজীবী । আর তাতে পরিস্থিতি এমন দাঁড়ায় যে, অন্যান্য বিচারপতিদের নিয়ে আদালত ছেড়ে বেরিয়ে যাওয়ার হুমকি দেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

আরো পড়ুন:  ভিড়ের মধ্যে কেন্দ্রীয় মন্ত্রীর গায়ে কালি দিল যুবক, পাটনা মেডিক্যাল কলেজে বিক্ষোভ

উত্তেজনা শুরু হয় একটি বইকে কেন্দ্র করে। রাম জন্মভূমির পক্ষে প্রমাণ হিসেবে কুণাল কিশোরের লেখা একটি বই আদালতে পেশ করার চেষ্টা করেন সর্বভারতীয় হিন্দু মহাসভার আইনজীবী বিকাশ সিংহ। এর পরেই মুসলিম ওয়াকফ বোর্ডের আইনজীবী রাজীব ধবন বলেন, “এই ধরনের বইয়ের উপরে সুপ্রিম কোর্টের নির্ভর করা উচিত নয়।” তার পরেই তিনি ব্যঙ্গাত্মক ভঙ্গিতে বিচারপতিদের জিজ্ঞাসা করেন, “এটা ছিঁড়ে ফেলার জন্য কি আপনাদের অনুমতি পেতে পারি?”

প্রশ্ন শুনে বিরক্ত প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, “যা ইচ্ছে, তা-ই করুন।” এর পরেই, বইয়ে থাকা ‘রাম জন্মভূমি’ একটি পৃষ্ঠা ছিঁড়ে ফেলেন ধবন। ওই পৃষ্ঠায় ছিল একটি মানচিত্র। তবে টানা ৪০ দিন পর শেষ হল অযোধ্যা জমি বিতর্ক মামলায় শুনানি। বুধবার আদালতে বিভিন্ন পক্ষের নাটকীয় বাকবিতণ্ডার পর রায়দান আপাতত স্থগিত রাখল সুপ্রিম কোর্ট।

পাশাপাশি আগামী তিন দিনের মধ্যে মামলায় অংশগ্রহণকারীদের লিখিত বক্তব্য পেশ করতে নির্দেশ দিল আদালত।বুধবার শুনানি শুরু হতেই রটে যায় আদালত গঠিত মধ্যস্থতাকারী কমিটিতে তাদের দাবি তুলে নেওয়ার কথা জানিয়েছে সুন্নি ওয়াকফ বোর্ড।

ওই প্রস্তাব পাঠানো হয় কমিটির সদস্য শ্রীরাম পঞ্চুর কাছে। তবে ওই প্রস্তাবের কথা অস্বীকার করেন বোর্ডের আইনজীবী জাফরইয়াব জিলানি।অযোধ্যা বিতর্কে মামলা করেছে মুসলিমদের পক্ষে ৭টি সংগঠন। এর মধ্যে শিয়া ওয়াকফ বোর্ড আগেই জানিয়ে দিয়েছে তারা রাম মন্দির তৈরির পক্ষে। এই মামলার রায় সম্ভবত দেওয়া হবে ১৭ নভেম্বর।